কৃতজ্ঞতা বোধ নেই বিএনপির: কাদের

করোনাভাইরাস মহামারীর মধ্যে সাজা স্থগিত করে খালেদা জিয়াকে মুক্তি দেওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা না জানিয়ে উল্টো ‘দোষারোপ করায়’ বিএনপি নেতাদের সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2020, 12:18 PM
Updated : 2 Dec 2020, 12:18 PM

বিএনপিকে ‘কৃতজ্ঞতা বোধহীন’ একটি দল বলেও আখ্যায়িত করেছেন তিনি।

দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের কারাদণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গত মার্চে দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর সাজা স্থগিত করে মুক্তি দেয় সরকার। সাজা স্থগিতের ছয় মাস শেষে হলে দ্বিতীয় দফায় আরও ছয় মাস তা বাড়ানো হয়।

মুক্তির পর থেকেই গুলশানে নিজের বাসায় আছেন খালেদা জিয়া। করোনাভাইরাস সংক্রমণের মধ্যে ওই বাসায় নেতাকর্মীদের যাতায়াতে কড়াকড়ি রয়েছে।

এ বিষয়ে উচ্চকিত বিএনপি নেতারা সরকারের সমালোচনা করে বলে আসছেন, ‘মিথ্যা মামলায়’ তাদের নেত্রীকে সাজা দেওয়া হয়েছে এবং এখন তাকে ‘গৃহবন্দি’ করে রাখা হয়েছে।

খালেদা জিয়াকে ‘অন্যায়ভাবে বন্দি’ করে রাখা হয়েছে বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব‌্যের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “জেনে ও বুঝেশুনে মিথ্যাচার করা তাদের স্বভাব। সরকার বেগম জিয়ার বিরুদ্ধে মামলাও দেয়নি, সাজাও দেয়নি। মামলা করেছে তত্ত্বাবধায়ক সরকার আর সাজা দিয়েছে আদালত বরং শেখ হাসিনা বেগম জিয়ার প্রতি সদয় হয়ে দুইবার সাজা স্থগিত করেছে।

“বিএনপি এমন একটি দল যাদের কৃতজ্ঞতা বোধ নেই। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ থাকা উচিত, তা না করে দোষ চাপাচ্ছে।”

ওবায়দুল কাদের বলেন, “বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে না কি সরকার অন্যায়ভাবে মামলা দিচ্ছে। একদিকে বিএনপি নেতা-কর্মীরা সন্ত্রাস সৃষ্টি করবে, জনগণের সম্পদ এবং শান্তি নষ্ট করবে, বাসে আগুন দেবে, নিজেরা-নিজেরা মারামারি করবে আর সরকার জনস্বার্থে ব্যবস্থা নিলে বলে রাজনৈতিক প্রতিহিংসা চালাচ্ছে। জনগণের সম্পদে আগুন দেবে আবার ব্যবস্থাও নেওয়া যাবে না, এমন মামাবাড়ির আবদার করছে তারা।

“দলগতভাবে হত্যা আর ষড়যন্ত্রের রাজনীতিতে বিশ্বাসী বলেই তারা নিজ দলে অপরাধীদের লালন করে। সুবিধাবাদ জিন্দাবাদে বিশ্বাস করে বলেই দুর্নীতিবাজদের দলে প্রশয় দেয়। গঠনতন্ত্রের থেকে ৭ ধারা বাতিল করে তারা আত্মস্বীকৃত দুর্নীতিবাজ দল হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করেছে।”

বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাভারের নয়ারহাট সেতুর নির্মাণ কাজ উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্যে এসব বলেন ওবায়দুল কাদের।

করোনাভাইরাস সংকটসহ সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগগুলোর সময় বিএনপি ‘দায়িত্বশীল রাজনৈতিক দলের’ ভূমিকা পালনে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, “বিএনপি মহাসচিব বলেছেন, মানুষ না কি ভয়াবহতম দুঃসময় অতিক্রম করছে। আমি জানতে চাই, করোনাভাইরাস, বন্যা, সুপারসাইক্লোন আম্পানের মতো প্রাকৃতিক দূর্যোগে দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে বিএনপি কী ভূমিকা পালন করেছে? আপনারা তো জনগণের পাশে না দাঁড়িয়ে গণমাধ্যম আর ফেইসবুকে কথামালার বৃষ্টি ঝরিয়ে যাচ্ছেন।”

মন্ত্রী কাদের বলেন, “মহামারীর প্রভাবে গোটা বিশ্ব যখন টালমাটাল তখন জীবন-জীবিকার চাকা সচল রাখতে দেশরত্ন শেখ হাসিনা যে দূরদর্শিতা দেখিয়েছেন, তা বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে। অথচ জনগণের দুঃসময়ে কোনো ভূমিকা না রেখে শুধু বক্তৃতা-বিবৃতিতেই বিএনপি নিজের দায়িত্ব শেষ করেছে। আর সরকার যা করেছে তার অন্ধ সমালোচনা করে চলেছে অবিরাম। আসলে বিএনপি দেশের আরও দুঃসময় এবং জনগণের করুণ অবস্থাই প্রত্যাশা করেছিল। ”

দেশের মানুষের ভোগান্তি আর কষ্টই বিএনপি নেতাদের ‘চাওয়া’ মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, “তারা বলেছিল, মানুষ না খেয়ে, চিকিৎসা না পেয়ে রাস্তায় মরে পড়ে থাকবে। আল্লাহর অশেষ রহমতে এবং শেখ হাসিনার মানবিক নেতৃত্বে সে পরিস্থিতি হয়নি বলে বিএনপি নেতাদের মনে খুব কষ্ট। তারা সরকারের বিরোধিতা করতে গিয়ে দেশ ও জনগণের বিরোধিতায় নেমেছে। তাইতো জনগণ তাদের কথায় আর সাড়া দিচ্ছে না।”