ফ্রান্সের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনার দাবি বিএনপির হারুনের

ফ্রান্সের বিরুদ্ধে সংসদে প্রস্তাব আনবেন বলে জানিয়েছিলেন জাতীয় পার্টির সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, তবে এক্ষেত্রে তাকে ছাড়িয়ে গেলেন বিএনপির হারুনুর রশীদ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2020, 03:52 PM
Updated : 8 Nov 2020, 03:52 PM

মহানবী হজরত মুহম্মদকে (স.) নিয়ে ফরাসি সাময়িকীতে ব্যঙ্গচিত্র প্রকাশ করায় ফ্রান্সের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গ্রহণের দাবি রোববার সংসদে তোলেন তিনি।

সংসদের বিশেষ অধিবেশনের শুরুর দিনে অনির্ধারিত আলোচনায় এ দাবি তোলেন হারুন। তিনি সরকারের পক্ষ থেকেও সুস্পষ্ট নিন্দা প্রস্তাব আনার আহ্বান জানান।

ফ্রান্সের রম্য সাময়িকীতে ব্যঙ্গচিত্র প্রকাশকে কেন্দ্র করে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে বিক্ষোভ চলছে। বাংলাদেশেও ইসলামী দলগুলো প্রতিবাদ জানানোর পাশাপাশি ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানিয়েছে।

গত সোমবার ঢাকায় ইসলামী দলগুলোর এক কর্মসূচি থেকে ফ্রান্সের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবিও তোলা হয়।

হারুন বলেন, “ফ্রান্সে একটি সাপ্তাহিক ব্যঙ্গ পত্রিকা শার্লি এবদো মহানবী (স.)কে নিয়ে একটি ব্যঙ্গচিত্র প্রকাশ করে। সেখানে বিষয়টি ক্ষান্ত হয়নি। ফ্রান্সের সরকারের বিষয়টি ধৈর্যের সাথে মোকাবেলা করার দরকার ছিল।

“কিন্তু সেটি না করে ফ্রান্সের প্রেসিডেন্ট স্বয়ং এটাকে নিয়ে আগুনে ঘি ঢেলে দিয়েছেন। তিনি বিষয়টিকে এমনভাবে উস্কে দিয়েছেন, তার প্রেক্ষিতে সারা বিশ্বের মুসলমান ও মুসলিম নেতাদের মধ্যে.... ওআইসি থেকে শুরু করে সকলে তার প্রতিবাদ করেছে।”

তিনি বলেন, “ঘটনাটি আমাদের হৃদয়ে চরমভাবে আঘাত করেছে। বাংলাদেশ মুসলিম অধ্যুষিত একটি দেশ। অবশ্যই এ ব্যাপারে সংসদ থেকে একটি নিন্দা প্রস্তাব গ্রহণ করা উচিত। আশা করব এই বিষয়ে সংসদ থেকে একটি নিন্দা প্রস্তাব গ্রহণ করা হবে।

“এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট নিন্দা প্রস্তাব আনার জন্য সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আছে আহ্বান জানাচ্ছি।”

নারায়ণগঞ্জের সংসদ সদস্য খোকা সম্প্রতি তার এলাকায় এক মাহফিলে বলেছিলেন, সংসদের পরবর্তী অধিবেশনেই ফ্রান্সের সঙ্গে সকল কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার দাবি তুলবেন তিনি।