মহামারী: সাংগঠনিক কার্যক্রমে ফিরছে বিএনপি

করোনাভাইরাস মহামারীর কারণে পাঁচ মাস বন্ধ রাখার পর কমিটি গঠনসহ দলের সাংগঠনিক কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2020, 07:13 PM
Updated : 19 Sept 2020, 07:13 PM

শনিবার রাতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন দলেটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সেখানে বলা হয়, “বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা মহামারী এখনো বিরাজমান। বাস্তবতার নিরিখে দলীয় কার্যক্রমের অগ্রগতির জন্য সাংগঠনিক কার্যক্রম, সাংগঠনিক কমিটি গঠন ও পুনর্গঠন কার্যক্রম পুনরায় চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।”

সারাদেশের নেতা-কর্মীদের উদ্দেশে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সামাজিক দূরত্ব বজায় রেখে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য বিধি মেনে তাদের সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করতে হবে।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় গত ২৫ মার্চ বিএনপির সকল সাংগঠনিক কার্যক্রম এক মাসের জন্য স্থগিত করা হয়। এরপর কয়েক দফায় তার মেয়াদ বাড়িয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়।

স্থগিতাদেশের মধ্যেও যুব দল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, কৃষক দল ও ছাত্রদলসহ বিএনপির কয়েকটি অঙ্গসংগঠন গত আগস্ট মাস থেকে মাঠ পর্যায়ের কমিটি গঠনের কাজ শুরু করে দিয়েছে।

বিএনপির কমিটি গঠনের ওপর থেকে স্থগিতাদেশ উঠিয়ে নেওয়ার পর শনিবার রাতেই জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ১৪৯ সদস্যের কেন্দ্রীয় কমিটি (আংশিক) অনুমোদন দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সন্ধ্যায় স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে মির্জা ফখরুল ছাড়াও স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।