বঙ্গবন্ধু হত্যাকাণ্ড: তদন্ত কমিশন গঠনের দাবি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডে কারা কারা জড়িত ছিল, তা বের করতে তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2020, 01:00 PM
Updated : 29 August 2020, 01:00 PM

শনিবার বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনেরর শোক দিবসের আলোচনা সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ আহ্বান জানান তিনি।

প্রবীণ এই আওয়ামী লীগ নেতা বলেন, “পঁচাত্তরে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের খুন করে ক্ষান্ত হয়নি; তারা সারা দেশে খুন, হত্যা, রাহাজানির রাজনীতি শুরু করেছিল। তারা খুনিদের আশ্রয় প্রশ্রয় দিয়ে বিভিন্ন দেশের দূতাবাসে চাকরি দিয়েছিল, আইন করে বিচারের রাস্তা বন্ধ করেছিল। তাদের খুঁজে বের করতে হবে।

“বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধু হত্যার বিচারের কার্যক্রম শুরু হয়েছিল। তার পরে সম্পূর্ণ বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়। কিন্তু হত্যার পেছনের ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচন হওয়া প্রয়োজন। বঙ্গবন্ধু হত্যায় কারা কারা জড়িত তা বের করতে তদন্ত কমিশন গঠনের প্রয়োজন।”

সভাপতির বক্তব্যে মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, “বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। তার জন্ম হয়েছিল বলেই আজ আমরা কেউ ডাক্তার, ইঞ্জিনিয়ার, আমলাসহ বড় বড় পদের পরিচয় দিতে পারছি। জাতির পিতা হত্যার পর দীর্ঘ ২১টি বছর শুধুই পিছিয়ে পড়া, হত্যা-ক্যু-ষড়যন্ত্রের রাজনীতি, গরিব মানুষকে দেখিয়ে বিদেশ থেকে ভিক্ষা এনে লুটে খাওয়ার দৃশ্য। কিন্তু সেই দৃশ্যকে যাদুঘরে পাঠিয়ে দিয়েছেন বঙ্গবন্ধুরই কন্যা শেখ হাসিনা।

“আজ বাংলাদেশ মানেই উন্নয়ন, সমৃদ্ধি ও অগ্রগতির মহাসড়ক দিয়ে এগিয়ে চলার বাস্তবতা। আজ করোনা আগ্রাসন চলছে। প্রথম থেকেই প্রধানমন্ত্রী কার্যকর পদক্ষেপ গ্রহণের কারণে বিশ্বের শক্তিশালী দেশগুলোর চেয়ে আমাদের দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কিছুটা হলেও ভালো অবস্থানে রয়েছে। ভুলে গেলে চলবে না অতীতে একজন সরকারপ্রধানের সিদ্ধান্তহীনতার কারণে শুধু জলোচ্ছ্বাসে দুই লাখের বেশি মানুষ মারা গিয়েছিল। জীবনের বিনিময়ে ডাক্তাররা করোনাভাইরাসের সম্মুখ যোদ্ধা হিসেবে কাজ করছে।”

বিএসএমএমইউ’র সাবেক উপাচার্য ডা. কামরুল হাসান খান বলেন, “সবাইকে ঐক্যবদ্ধভাবে স্বাস্থ্য ব্যবস্থাকে বাঁচাতে হবে। এই করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য ব্যবস্থার অনেক দুর্নীতি উঠে এসেছে। মন্ত্রণালয়কে বিএমএ’র সঙ্গে সমন্বয় করে এই দুর্নীতিমুক্ত স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলার আহ্বান জানাচ্ছি।”

বিএমএ মহাসচিব ইহতেশামুল হক চৌধুরী, আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বদিউজ্জামান ডাব্লিউ, বিএমএ সদস্য আবু রায়হানসহ নেতারা বক্তব্য দেন।