বাংলাদেশ এক ‘যাদুকরী কণ্ঠশিল্পীকে’ হারাল: ফখরুল

সংগীত শিল্পী এন্ড্রু কিশোরের মৃত্যুতে শোক প্রকাশ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশ এক ‘যাদুকরী শিল্পীকে’ হারাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2020, 05:58 PM
Updated : 6 July 2020, 05:58 PM

এক শোক বার্তায় তিনি বলেন, “সংগীত জগতের কিংবদন্তী শিল্পী এন্ডু কিশোর বাংলাদেশের এক যাদুকরী শিল্পী। তার গানে সৃষ্টি হয় এক অদ্ভুত নিবিষ্টতা, তার সুরেলা কণ্ঠের গানগুলো ভক্তদের হৃদয়ে চিরদিন অম্লান হয়ে থাকবে।”

ফখরুল বলেন, “দেশবাসী সব সময় এই যাদুকরী কণ্ঠশিল্পীর জন্য গর্বিত থাকবে। তার মৃত্যুতে দেশের সাংস্কৃতিক অঙ্গনে এক বিরাট শূন্যতার সৃষ্টি হল।”

ব্লাড ক্যান্সারে আক্রান্ত এন্ড্রু কিশোর রাজশাহীতে তার বোনের কাছে ছিলেন। সোমবার সন্ধ্যায় সেখানেই তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৬৪ বছর।

সত্তরের দশকের শেষ থেকে প্রায় তিন যুগের ক্যারিয়ারে শতাধিক চলচ্চিত্রের গানে কণ্ঠ দেওয়া এন্ড্রু কিশোর একসময় পরিচিত ছিলেন ‘প্লেব্যাক সম্রাট’ হিসেবে।

‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘হায়রে মানুষ রঙের ফানুস’ ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’র মত বহু জনপ্রিয় গানের এই শিল্পী আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

তার কণ্ঠের গানে বাংলা আধুনিক গান ‘এক নতুন মাত্রা’ পেয়েছিল মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, “তার গাওয়া অসংখ্য গান এখনো মানুষের মুখে মুখে উচ্চারিত হয়।”

এন্ড্রু কিশোরের স্মৃতি প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বিএনপি মহাসচিব।