ফখরুল কোনটিকে ‘ভিন্নমত’ বলছেন, প্রশ্ন হাছান মাহমুদের

সরকারের বিরুদ্ধে দমন-পীড়নের অভিযোগ অনতে গিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ‘ভিন্নমত পোষণকারী’ বলতে কাদের বুঝিয়েছেন- সেই প্রশ্ন রেখেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2020, 04:43 PM
Updated : 26 June 2020, 04:43 PM

তার দাবি, সরকার ভিন্নমতের প্রতি ‘সহনশীল’ এবং সেই সুযোগেই বিএনপি ‘গুজব ও বিদ্বেষ সৃষ্টিকারীদের’ পক্ষ নিচ্ছে।

শুক্রবার বিকালে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ বিষয়ে কথা বলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

জাতিসংঘের ‘ইন্টারন্যাশনাল ডে ইন সাপোর্ট অব ভিকটিমস অব টর্চার’ উপলক্ষে শুক্রবার এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, “বিশ্বব্যাপী কোভিড-১৯ এর আগ্রাসনের মধ্যেও বিএনপি নেতা-কর্মীসহ ভিন্নমত পোষণকারীদের বিরুদ্ধে গুম, মিথ্যা মামলা ও গ্রেপ্তারের হিড়িক থেমে থাকছে না। বরং সরকারের জুলুমের গতি পূর্বের মতই চলমান আছে।”

তার ওই বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, “ফখরুল সাহেব কোনটিকে ভিন্নমত বলছেন, সেটি বড় প্রশ্ন। সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব-বিদ্বেষ ছড়ানো যদি ভিন্নমত হয়, তাহলে ফখরুল সাহেবের বক্তব্য যারা গুজব ও বিদ্বেষ ছড়ায় তাদের সাফাই গাওয়া৷ বিএনপি গুজব ও বিদ্বেষ সৃষ্টিকারীদের পক্ষ নিচ্ছে।”

বিএনপি নেতারা যে সরকারের সমালোচনা করতে পারছেন, সরকার ভিন্নমতের প্রতি সহনশীল না হলে সেটি সম্ভব ‘হত না’ বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

সরকারের সমালোচনা করতে গিয়ে বিএনপি নেতারা ‘মিথ্যাচারও’ করছেন অভিযোগ করে তিনি বলেন, "একজন মানুষ মৃত্যুবরণ করার পর তার বিষয়ে যেভাবে অশালীন মন্তব্য করা হয়েছে, সেগুলো ভিন্নমত নয়?”

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, “সরকার কখনো ভিন্নমত দমনের চেষ্টা করেনি, করবেও না। বরং সরকার মনে করে, অবশ্যই ভিন্নমত থাকবে, সংবিধানে সে অধিকার দেওয়া আছে এবং ভিন্নমত দেশ পরিচালনায় সহায়ক। কিন্তু বিএনপি নেতারা সে সুযোগ নিয়ে গুজব ও বিদ্বেষকারীদের পক্ষ অবলম্বন করছে।"

সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়ের আগে চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে এক বৈঠকে অংশ নেন তথ্যমন্ত্রী হাছান।

তিনি জানান, করোনাভাইরাস সঙ্কটে ক্ষতিগ্রস্ত চলচ্চিত্র শিল্পকে সহায়তার লক্ষ্যে সরকার আগের চেয়ে বেশি সংখ্যক চলচ্চিত্রকে অনুদান দেবে।

চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে অমিতাভ রেজা চৌধুরী, গিয়াসউদ্দিন সেলিম, পিপলু খান ও আবু শাহেদ ইমন বৈঠকে অংশ নেন।