‘বিয়ন্ড দ্য প্যানডেমিক’: এবারের বিষয় অর্থনীতি সচল করার চ্যালেঞ্জ

আওয়ামী লীগের আয়োজনে মহামারী ও পরবর্তী বাংলাদেশ নিয়ে ‘বিয়ন্ড দ্য প্যানডেমিক’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানের তৃতীয় পর্ব ইন্টারনেটে সম্প্রচার করা হবে শনিবার রাত সাড়ে ৮টায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2020, 08:04 AM
Updated : 29 May 2020, 08:04 AM

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদের সঞ্চালনায় এবারের ‘বিয়ন্ড দ্য প্যানডেমিক’-এর বিষয় ‘স্বাস্থ্যবিধি মেনে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু: বাস্তবতা ও চ্যালেঞ্জ’।

তৃতীয় পর্বের আলোচক হিসেবে থাকছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান, উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সাংসদ মাশরাফি বিন মর্তুজা ও আহাসানুল ইসলাম টিটু।

করোনাভাইরাস সংকট মোকাবেলায় সরকার ও দলের কর্মকাণ্ড এবং মহামারী পরবর্তী সময়ে করণীয় নিয়ে ভার্চুয়াল এ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলের অফিসিয়াল ফেইসবুক পেইজে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।

যে কেউ ফেইসবুক লাইভে কমেন্টের মাধ্যমে সরাসরি তাদের প্রশ্নগুলো আলোচকদের সামনে তুলে ধরতে পারেন।

এই সঙ্কটে সরকার ও আওয়ামী লীগের কর্মকাণ্ড নিয়ে মানুষের ভাবনা ও প্রত্যাশার কথা সরাসরি জানানোর সুযোগ তৈরি করতেই এ অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

বিয়ন্ড দ্যা প্যানডেমিকের আগের দুটো পর্বেও সঞ্চালনায় ছিলেন ব্যারিস্টার শাহ আলী ফরহাদ। ১৫ মে সম্প্রচারিত প্রথম পর্বের বিষয় ছিল ‘করোনা মহামারী মোকাবিলায় জনসচেতনতা’।

তাতে আলোচক ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশন অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের অধ্যাপক মেহতাব খানম, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধাপক শাহনীলা ফেরদৌসী, অভিনেতা রিয়াজ আহমেদ। ১০ জন শিক্ষার্থী ও সাংবাদিকও সেই আলোচনায় অংশ নেন।

এরপর ১৯ মে সম্প্রচারিত দ্বিতীয় পর্বের বিষয় ছিল ‘করোনাভাইরাস সংকটে মানবিক সহায়তা'। সেদিন ভিডিও বার্তার মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আলোচক হিসেবে ছিলেন শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দিপু মনি, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল এবং স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিনিধি শিপ্রা দাশ।

এছাড়া আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, কৃষকলীগের সভাপতি সমীর চন্দ, ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য লাইভ আলোচনায় যুক্ত হয়েছিলেন।