করোনাভাইরাস মোকাবেলায় সরকার কিছুই করতে পারেনি: রিজভী

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারের কোনো উদ্যোগ নেই বলে আবারও অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2020, 07:15 PM
Updated : 18 March 2020, 07:15 PM

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে গণসচেতনতা সৃষ্টিতে দলীয় লিফলেট বিতরণকালে বুধবার সকালে সাংবাদিকদের কাছে এই অভিযোগ করেন তিনি। এদিনই এই রোগে বাংলাদেশে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

রিজভী বলেন, “বিশ্বব্যাপী আজকে বিভিন্ন দেশে যে লকডাউন হচ্ছে,  এই ব্যাধিকে মোকাবেলা করার জন্য যে আইসোলেশন ব্যবস্থা তারা (বিভিন্ন দেশ) রেখেছে এবং সীমান্তগুলো বন্ধ করে দিয়েছে, সেই জায়গায় বাংলাদেশ কিছুই করতে পারেনি।

“বরং পরিস্থিতি ভেতরে ভেতরে কত জটিল রূপ ধারণ করেছে সেটা আমরা কেউ বুঝতে পারছি না। কারণ সরকার এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা ও পদক্ষেপ কিছুই গ্রহণ করেননি।”

রিজভী বলেন, “করোনাভাইরাস পরীক্ষার জন্য যে কিট, সেই কিট পর্যাপ্ত নেই। একজনের এটা হয়েছে কি না সেটা বোঝার জন্য, যে পরীক্ষা করার জন্য যে কিট দরকার সেগুলো পর্যাপ্ত নেই।

“সরকার অন্যান্য কাজে ব্যস্ত দেখাচ্ছেন কিন্তু মরণঘাতি এই ব্যাধি মোকাবেলায় তারা কোনো কার্য্কর পদক্ষেপ নেয়নি। তারা মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছেন-এটাই তার অভ্যাস।”

করোনাভাইরাস নিয়ে সরকার তথ্য গোপন করছে বলেও দাবি করেন বিএনপি নেতা রিজভী।

তিনি বলেন,  “আমরা বার বার বলে এসেছি যে, করোনাভাইরাসের পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। কিন্তু সরকার প্রকৃত তথ্য জানাচ্ছে না।

”করোনাভাইরাস সনাক্ত করার জন্য পর্যাপ্ত পরীক্ষা-নিরীক্ষার যে প্রয়োজন সেটি নাই, যন্ত্রপাতি নেই, হাসপাতালে আইসোলেশনের কোনো ব্যবস্থা নেই এবং করোনাভাইরাসে আক্রান্ত রোগীর যথাযথ চিকিৎসার জন্য ডাক্তারদের যে প্রশিক্ষণের ব্যবস্থা সেটা নেই, নার্স যারা আছেন তাদেরও প্রশিক্ষণের কোনো প্রস্তুতি নেই। করোনাভাইরাসের আক্রান্ত রোগী সারাদেশে কত সংখ্যক সেটাও সরকার তুলে ধরছে না।”

বিএনপি করোনাভাইরাস নিয়ে ‘রাজনীতি করছে’ বলে ক্ষমতাসীন দলের অভিযোগের জবাবে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন,  “ওরা তো এসব কথা বলে এটাকে উড়িয়ে দেওয়ার চেষ্টা করছে। কারণ তাদের ওপর যে দায় বর্তায় সেই দায়কে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য এই কাজ করছে। তাহলে আজকে সরকারের উদ্যোগ কোথায়? তারা কী গ্রহণ করেছে?”

জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাসের উদ্যোগে সকাল ১১টায় বেইলি রোডে বিভিন্ন বিপণি বিতানসহ ফুটপাতে পথচারীদের হাতে দলীয় লিফলেট বিতরণ করেন রুহুল কবির রিজভী।

এতে ‍উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, জাসাসের আহসানউল্লাহ চৌধুরী, শাহিনুল ইসলাম শায়লা, লিয়াকত আলী, জাহাঙ্গীর আলম রিপন, আরিফুর রহমান মোল্লা, জাকির হোসেন রোকন প্রমুখ নেতারা।