রাষ্ট্রপতি পদেও নারীকে চান নাসিম

দেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী ও স্পিকার পদে নারী আসার পর এখন রাষ্ট্রপতি পদে একজন নারীকে দেখার ইচ্ছা প্রকাশ করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2020, 03:53 PM
Updated : 8 March 2020, 04:15 PM

আন্তর্জাতিক নারী দিবসে রোববার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এই প্রত্যাশার কথা জানান তিনি।

নারী ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরে আওয়ামী লীগ সরকারের সাবেক মন্ত্রী নাসিম বলেন, “আমরা নারীর ক্ষমতায়নে বিশ্বাস করি। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে যেভাবে নারীর ক্ষমতায়ন হয়েছে, জলে-স্থলে, অন্তরীক্ষে নারী। সর্বত্র আমরা নারীর ক্ষমতায়ন দেখছি।

“সব ক্ষেত্রে নারীর ক্ষমতায়নে আমরা গর্ববোধ করি। শেখ হাসিনা আছেন বলেই বাংলাদেশ সারা বিশ্বে তৃতীয় স্থান অর্জন করেছে নারীর ক্ষমতায়নে। নারীর মেধাকে, যোগ্যতাকে কাজে লাগিয়েছে শেখ হাসিনা।”

তিনি বলেন, “আজকে দেশের প্রধানমন্ত্রী নারী, বিরোধী দলের নেত্রী নারী, স্পিকার নারী, কবে রাষ্ট্রপতি নারী হবে- সেই অপেক্ষায় আছি।

“একজন নারী রাষ্ট্রপতি হবে, এই জন্য আমরা খুশি হব। আমরা মনে-প্রাণে চাই একজন নারী রাষ্ট্রপতি হোক।”

আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম (ফাইল ছবি)

নারীর নিরাপত্তা ও সুরক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, “নারী ক্ষমতায়নের যুগেও নারী নির্যাতন যখন হয়, শিশু নির্যাতন যখন হয় তার চেয়ে বড় কষ্ট আর কিছু নেই।

“শেখ হাসিনার আমলে কেন একজন নারী-শিশু নির্যাতনের শিকার হবে এই পাশবিক শক্তির কাছে? আমরা চৌদ্দ দল থেকে প্রতিবাদ করছি। আমি নারী দিবসে অভিভাবক-শিক্ষক সবাইকে অনুরোধ করব, আপনার মা-বোনকে সুরক্ষা দেওয়ার জন্য এগিয়ে আসুন।“

নারীর এই ক্ষমতায়নের যুগে শামীমা নূর পাপিয়ার ঘটনা দুঃখজনক মন্তব্য করে আওয়ামী লীগ নেতা নাসিম বলেন, “নারীর ক্ষমতায়ন মানে এই নয় নারীর ক্ষমতায়নকে যথা ইচ্ছে ব্যবহার করা হবে। 

“আমি নারীর ক্ষমতায়ন অবশ্যই চাই, কিন্তু কোনো পাপিয়ার মতো দুর্বৃত্তের যেন জন্ম না হয়। তাহলে নারীর ক্ষমতায়ন অর্থহীন হয়ে যাবে। এটা অত্যন্ত দুঃখজনক।”

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত আব্দুল জলিলের সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ সভায় তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নাসিম বলেন, “সাবেক মন্ত্রী ছিলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন আব্দুল জলিল ভাই। তিনি ছিলেন অমায়িক মানুষ, দলের জন্য নিবেদিত প্রাণ।”

অভিনেতা হাসান ইমামের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হোসেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হোসেন শফিক, অভিনেত্রী মৌসুমী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা।