ভোটের গেজেট বাতিল চেয়ে নির্বাচনী ট্রাইব্যুনালে তাবিথ

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ‘ভোট কারচুপি ও অনিয়মের’ অভিযোগ এনে নির্বাচন কমিশনের জারি করা ফলাফলের গেজেট বাতিল চেয়ে নির্বাচনী ট্রাইব্যুনালে আবেদন করেছেন বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2020, 06:24 AM
Updated : 2 March 2020, 06:24 AM

তার পক্ষে তার আইনজীবী এ কে এম এহসানুর রহমান সোমবার সকালে ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ উৎপল ভট্টাচার্য্যের আদালতে এ আবেদন করেন।

এহসানুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নির্বাচনের তফসিল ঘোষণা থেকে শুরু করে নির্বাচনী প্রক্রিয়ার ভোট গ্রহণ ও ফলাফল গণণা পর্যন্ত নানা অনিয়ম ও কারচুপির তথ্য-উপাত্ত উপস্থাপন করে আমরা এই মামলা দায়ের করেছি।

“নির্বাচন কমিশন আতিকুল ইসলামকে উত্তর সিটি করপোরেশনের মেয়র ঘোষণা করে যে গেজেট প্রকাশ করেছে, তা বাতিল এবং নতুন নির্বাচন চাওয়া হয়েছে মামলার আর্জিতে।”

তাবিথ আউয়াল এই মামলা করার জন্য রোববার বিকালে আদালতে গেলে তাকে সোমবার যেতে বলা হয়েছিল। সে অনুযায়ী সোমবার সকালে গিয়ে তিনি আইনজীবীর মাধ্যমে আবেদন দাখিল করেন।

এহসানুর রহমান জানান, ২৩৮ পৃষ্ঠার আবেদনের সঙ্গে ৪৮৪ পৃষ্ঠার তথ্য-উপাত্ত যুক্ত করে দেওয়া হয়েছে। মোট ৪১ জনকে সাক্ষী করা হয়েছে মামলায়।

তাবিথ আউয়ালের অন্যতম  আইনজীবী আইনজীবী তাহিরুল ইসলাম তৌহিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আদালত আবেদনটি শুনানির জন্য গ্রহণ করেছেন। শুনানির তারিখ এখনও দেওয়া হয়নি।” 

গত ১ ফেব্রয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির প্রার্থী তাবিথ আউয়ালকে পৌনে ২ লাখ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম। নৌকায় তার ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোটের বিপরীতে তাবিথ আউয়াল ধানের শীষে পান ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।

নির্বাচন কমিশন ৪ ফেব্রুয়ারি আতিকুল ইসলামকে উত্তর সিটি করপোরেশনের মেয়র ঘোষণা করে গেজেট প্রকাশ করে। সে অনুযায়ী সংক্ষুব্ধ প্রার্থীরা মঙ্গলবার পর্যন্ত নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করার সুযোগ পাবেন।