ঘরের কথা বাইরে কেন, প্রশ্ন ওবায়দুল কাদেরের

নির্বাচন কমিশনে মাহবুব তালুকদারের ভিন্নমত প্রকাশকে আগে ‘গণতন্ত্রের সৌন্দর্য’ বলেছিলেন ওবায়দুল কাদের; কিন্তু ঢাকা সিটি নির্বাচনের আগে এই নির্বাচন কমিশনারের একই ভূমিকা নিয়ে অসন্তোষ ঝাড়লেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2020, 11:27 AM
Updated : 27 Jan 2020, 02:09 PM

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের এখন বলেছেন, মাহবুব তালুকদার ইদানীং বিএনপির সঙ্গে সুর মিলিয়ে কথা বলছেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ইসিতে নানা সময়ে সিইসি কে এম নূরুল হুদার সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছেন। ভিন্নমত জানিয়ে অনেকবার আনঅফিসিয়াল নোট দেওয়ার পাশাপাশি ইসির সভা বর্জনও করেন তিনি। 

ইভিএম নিয়ে তার আপত্তির পর ২০১৮ সালে ওবায়দুল কাদের বলেছিলেন, “নির্বাচন কমিশন তো পাঁচজনকে নিয়ে। পাঁচজনের মধ্যে একজন নোট অফ ডিসেন্ট দিতেই পারেন। ভিন্নমত থাকতেই পারে। এটাই তো গণতন্ত্রের বিউটি।”

রোববার মাহবুব তালুকদার সাংবাদিকদের বলেন, কমিশনে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় তিনি উপেক্ষিত হচ্ছেন, ইসির ভেতরেই ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ নেই।

সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এর প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেন,“ইলেকশন কমিশনের ইন্টারন্যাল ম্যাটার, সেখানে একজন কমিশনার ভিন্নমত পোষন করতেই পারেন। কিন্তু তিনি কথায় কথায় যেভাবে তাদের ঘরের বিষয়, ইন্টারনাল প্রসিডিং, বাইরে নিয়ে আসছেন, সেটা অবশ্যই সমর্থনযোগ্য নয়।”

ইসিতে ‘লেভেল প্লেয়িং ফিল্ড নেই’ অভিযোগটি আজগুবি বলে মন্তব্য করেন সড়ক পরিবহনমন্ত্রী কাদের।

“পৃথিবীর কোন দেশে, গণতান্ত্রিক দেশে, আধা গণতান্ত্রিক দেশেও এরকম কথা কেউ শুনেনি যে নির্বাচন কমিশনে অভ্যন্তরে লেভেল প্লেইং ফিল্ড নেই। নির্বাচন কমিশনের আবার লেভেল প্লেয়িং ফিল্ড বিষয়টা কী? আজগুবি-উদ্ভট কথা। এ ধরনের কথা তিনি কিভাবে বলছেন, আমি জানি না।”

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন,“তিনি ভিন্নমত পোষণ করতে পারেন। তার যে বক্তব্যর সুর ইদানিংকালে, বিএনপি যে সুরে কথা বলছে, একই সুরে মাহবুব তালুকদার কথা বলছে। মনে হয় তিনি একটি পক্ষ নিয়ে এ ধরনের বক্তব্য দিয়ে যাচ্ছেন।”

গোপীবাগসহ বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনার প্রেক্ষাপটে ঢাকা সিটি নির্বাচনের পরিবেশ নিয়ে সন্তুষ্ট কি না- জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, “আমার তো মনে হয় না নির্বাচন হওয়ার পথে এ রকম বিক্ষিপ্ত সংঘর্ষ অন্তরায় হয়ে দাঁড়াবে।

“বড় ধরনের কোনো সংঘাত-সংঘর্ষ হয়নি। যদিও এখানে যে ঘটনাটি ঘটেছে তার ভিডিও ফুটেজ আছে। সেখানে যেটা পাওয়া গেছে সেটাতো অফিসে লাথি মারা ফুটেজে আছে। প্রার্থী নিজেই লাথি মেরেছে প্রতিপক্ষের অফিসে।

“আমরা আমাদের কথা বলব, বিএনপি বিএনপির কথা বলছে। এখানে নির্বাচন কমিশনের উচিৎ সঠিক একটা তদন্ত করা এবং তদন্ত করে সত্য উদঘাটন করা। সত্য উদঘাটন হলে আইন প্রয়োগকারী সংস্থা পদক্ষেপ নিতে পারবে। সেই কর্তৃপক্ষ নির্বাচন কমিশনের অধীনে ন্যস্ত আছে।”

বিএনপি অভিযোগ দিলেও ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলে অভিযোগের জবাবে তিনি বলেন, “বিএনপি কিছু কিছু অভিযোগ আনছে তা একেবারেই অন্ধকারে ঢিল ছোড়ার মতো, তথ্য-প্রমাণ ছাড়া কথা বলছে। অভিযোগের পক্ষে তো যুক্তি প্রদর্শন করতে পারছে না।”

ইভিএম নিয়ে বিএনপির আপত্তি নিয়ে ওবায়দুল কাদের বলেন,“ইভিএম সিস্টেমে ইলেকশন হবে, এটা সবাইকে মেনে নেওয়া উচিৎ। এ নিয়ে বিতর্ক উত্থাপনের সময় নেই। এ বিষয়ে হাই কোর্ট রিট খারিজ করে দিয়েছে।”

বিএনপি অভিযোগ করে আসছে তাদের নেত্রী খালেদা জিয়া যেভাবে কারাগারে রয়েছে তিনি বেশিদিন বাঁচবে না- এর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, “হায়াত মউত আল্লার হাতে। আমরা আগে জানতে চাই বিশেষ আবেদনটা কী?”

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জন্মবার্ষিকীতে শুভ কামনা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, “তিনি শতায়ু হোন, আরও বাঁচুন।”

চীনে প্রাণঘাতি নভেল কনোরাভাইরাস নিয়ে মন্ত্রিসভায় আলোচনার বিষয়ে ওবায়দুল কাদের বলেন,“চীনের বিষয়টি নিয়ে আলোচনায় স্বাস্থ্যন্ত্রী কী কী সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে তা অবহিত করেছেন।”

রোহিঙ্গা গণহত্যা নিয়ে আন্তর্জাতিক আদালতের রায়ের প্রতিক্রিয়ায় তিনি বলেন, “হেগের আদালত অন্তর্বর্তী আদেশ দিয়েছে, এখনও চূড়ান্ত রায় দেয়নি। আদেশ কতটা তারা মান্য করে চলবে, ওটা দেখার আগে আমি তো এ সম্পর্কে কিছু বলতে পারছি না। কারণ এ রায়ের পরও কটাক্ষ করেছে (মিয়ানমার)। মিয়ানমারের উপর আন্তর্জাতিক চাপ যাতে আরও বাড়ে, আমরা সেটা করে যাচ্ছি।”