এখন ‘সরি’ বললেও পরিবেশ ‘নষ্ট’ করেছেন রাঙ্গাঁ: কাদের

জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গাঁ দায়িত্বহীন মন্তব্য করে রাজনৈতিক পরিবেশ নষ্ট করেছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2019, 12:14 PM
Updated : 12 Nov 2019, 12:14 PM

মঙ্গলবার ঢাকার ফার্মগেইটে কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তর শাখার সম্মেলনে তিনি মহাজোট শরিক জাতীয় পার্টির বিতর্কিত বক্তব্যের প্রতিক্রিয়া জানান।

রাঙ্গাঁ দুদিন আগে দলের একে অনুষ্ঠানে বক্তব্যে গণতন্ত্রের আন্দোলনে শহীদ নূর হোসেনকে ‘মাদকাসক্ত’ বলেন; পাশাপাশি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সমালোচনাও করেন তিনি।

ব্যাপক সমালোচনার মুখে মঙ্গলবার এক বিবৃতিতে ক্ষমা চেয়ে নিজের বক্তব্য প্রত্যাহার করেন রাঙ্গাঁ।

ক্ষমা চাওয়ার প্রসঙ্গ ধরে কাদের বলেন, “কথা মুখ থেকে ফসকে গেলে মুখে আর ফিরে আসে না। যত সরি বলা হোক, যতই অ্যাপোলাইজ করা হোক, এ ধরনের দায়িত্বহীন মন্তব্য, কটাক্ষ আমাদের রাজনৈতিক পরিবেশকে নষ্ট করে দেয়।”

জাতীয় পার্টির নেতা রাঙ্গাঁ আওয়ামী লীগ নেতৃত্বাধীন বিগত সরকারে প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন। তার দলের নেতা এইচ এম এরশাদ (প্রয়াত) ছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত।

সামরিক শাসক এরশাদের আমলে আওয়ামী লীগ-বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সম্মিলিত আন্দোলনের সময় ১৯৮৭ সালে ঢাকা অবরোধ কর্মসূচিতে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিলেন নূর হোসেন।

গণঅভ্যূত্থানে ক্ষমতাচ্যুত এরশাদ পরে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটে আসেন। তার দল এখনও এই জোটে রয়েছে।

ওবায়দুল কাদের বলেন, “আমাদের নেত্রীর বদৌলতে যারা রাজনীতিতে অক্সিজেন পেয়েছেন, তারা নেত্রীকেও কটাক্ষ করেন!

“শেখ হাসিনার প্রতি কোনো কটাক্ষ করলে শুধু আওয়ামী লীগ নয়, বাংলাদেশের বহু মানুষের অনুভূতিকে কটাক্ষ করা হয়। তাকে আপনারা কটাক্ষ করলে জনগণ কাউকে ক্ষমা করবে না।”

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “এখনও বলা হয়, ‘মুজিব গেছে যেই পথে হাসিনা যাবে সেই পথে’। এই রকম ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য বিএনপি আজকে দিয়ে যাচ্ছে। পঁচাত্তরের পনেরই আগস্টের খুনের দায় বিএনপি কোনোভাবে এড়াতে পারে না।

“এই খুনিদের নিরাপদে বিদেশে পাঠিয়েছে বিএনপির প্রতিষ্ঠাতা। এই খুনিদেরকে বিদেশি দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃত করেছে জিয়াউর রহমান।”

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, স্বেচ্ছাসেবক লীগ সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক নির্মল রঞ্জন গুহ, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি মতিউর রহমান মতি, গাজী মেজবাউল হোসেন সাচ্চু অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সভাপতি মো. মোবাশ্বের চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালন করেন সাধারণ সম্পাদক ফরিদুর রহমান খান ইরান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক