কে কোন দলের দেখা হচ্ছে না: হাছান মাহমুদ

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, দুর্নীতি ও মাদকের বিরুদ্ধে চলমান অভিযানে কাউকে ছাড় দেওয়া হচ্ছে না, কে কোন দল করে তা দেখা হচ্ছে না।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2019, 04:54 PM
Updated : 20 Sept 2019, 04:54 PM

শুক্রবার বিকালে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আন্তঃস্কুল জাতীয় টেলিভিশন বির্তক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেন, “এখন মাদকের বিরুদ্ধে অভিযান চলছে। ঢাকা শহরে অভিযান চলছে। যেখানে অন্যায়- অনিয়ম সেখানেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

“কে কোন দলের কোন মতের সেটা দেখা হচ্ছে না। এটি অব্যাহত থাকবে। বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে আমরা বাংলাদেশকে একটি সুন্দর দেশে রূপান্তরিত করতে চাই।”

তথ্যমন্ত্রী বলেন, “একটি উন্নত রাষ্ট্র গঠনের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী নানা কর্মসূচি বাস্তবায়ন করছেন। যারা অনিয়ম করে তারা দেশকে পিছিয়ে দেয়, সুতরাং সমস্ত অনিয়ম ও মাদকের বিরুদ্ধে অভিযান চলছে।

“এই অভিযান অব্যাহত থাকবে। প্রয়োজনে চট্টগ্রাম শহরেও অভিযান চালানো হবে।”

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র আয়োজিত এই প্রতিযোগিতায় অংশ নেন ৪৮টি বিদ্যালয়ের বিতর্কিকরা।

প্রতিযোগীদের উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, “আমরা যুক্তিভিত্তিক সমাজ ব্যবস্থায় বিশ্বাস করি। যুক্তি ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে যুক্তিতর্কের ভিত্তিতে সমাজে ন্যায় প্রতিষ্ঠা করতে হবে।

“সমাজকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হলে বিতর্ক ছাড়া সেটি সম্ভব নয়। স্কুল বিতর্ক প্রতিযোগিতা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সঠিকভাবে গড়ে তোলার ক্ষেত্রে প্রচণ্ড সহায়ক হয়।”

তিনি বলেন, “দেড় দশকের বেশি সময় ধরে জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা বন্ধ ছিল। জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা বাংলাদেশে এক সময় অত্যন্ত মর্যাদাপূর্ণ বিতর্ক প্রতিযোগিতা ছিল।

“এই প্রতিযোগিতা যখন অনুষ্ঠিত হত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের সবাই উন্মুখ হয়ে বসে থাকত বিতর্কে কী হচ্ছে না হচ্ছে সেটি দেখার জন্যে।”

তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়ে বিটিভিতে বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের উদ্যোগ নিয়েছেন বলে জানান হাছান মাহমুদ।

তিনি বলেন, “শিক্ষক ও অভিভাবকদের প্রতি আমি অনুরোধ জানাব, শিক্ষার্থীদের মধ্যে মূল্যবোধ, দেশাত্মবোধ, মমত্ববোধকে জাগ্রত করতে। ছোটবেলায় এসব মনের গভীরে প্রোথিত করতে হবে। তাহলে ভবিষ্যতে চলার পথে যদি তারা ন্যায় থেকে বিচ্যুতিও হয় তখন এই মূল্যবোধ তাকে বাধা দেবে।”

শিক্ষার্থীদের প্রতি তথ্যমন্ত্রী বলেন, “তোমরা আজকে মনে মনে প্রতিজ্ঞা করবে, কখনো সিগারেট খাবে না, মাদকের স্পর্শে আসবে না।

“তোমাদেরকে আরও একটি অনুরোধ জানাব, তোমরা সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি আসক্ত হবে না। শুধু যে মাদকে যে আসক্তি তা নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে সারাক্ষণ নিবিষ্ট হয়ে থাকা, এটাও একটি আসক্তি।”

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের জিএম নিতাই কুমার ভট্টাচার্য্য।

বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক, অতিরিক্ত সচিব (সম্প্রচার) নুরুল করিম।