এরশাদের ক্ষমতা দখলে অখুশি ছিলেন না হাসিনা: ফখরুল

জেনারেল এইচএম এরশাদকে অবৈধভাবে ক্ষমতা দখলের সুযোগ খালেদা জিয়াই করে দিয়েছিলেন বলে প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তার প্রতিবাদ জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2019, 09:46 AM
Updated : 9 Sept 2019, 09:58 AM

আগের দিন সংসদে দেওয়া সরকারপ্রধান শেখ হাসিনার বক্তব্যের জবাবে সোমবার সকালে রাজধানীতে জাতীয়তাবাদী মহিলা দলের এক সভায় বিএনপি মহাসচিব এ প্রতিক্রিয়া জানান।

মির্জা ফখরুল বলেন, “সংসদে তিনি (প্রধানমন্ত্রী) প্রায়ই অসত্য কথা বলেন.. যে কথাগুলোর কোনো ভিত্তি নেই, ইতিহাস তা সাক্ষ্য দেয় না। সত্য হচ্ছে এটাই- এরশাদ যখন জবরদখল করে ক্ষমতা দখল করে একজন নির্বাচিত রাষ্ট্রপতিকে সরিয়ে দিয়ে, তখন তিনিই (শেখ হাসিনা) বাংলাদেশ-ভারতের সীমান্তের কাছে বলেছিলেন ‘সি ইজ নট আনহ্যাপী’, উনি অখুশি নন এরশাদ আসাতে।”

রোববার একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনের শুরুতে বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের মৃত্যুতে আনা শোক প্রস্তাবের উপর আলোচনায় প্রসঙ্গক্রমে তার ক্ষমতা দখলের বিষয়ে কথা বলেন আওয়ামী লীগ সভানেত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা।

তিনি বলেন, ১৯৮২ সালে এরশাদকে ক্ষমতা দখলের সুযোগ করে দিয়েছিলেন খালেদা জিয়া। বিনিময়ে তিনি দুটি বাড়ি ও নগদ ১০ লাখ টাকাসহ অনেক সুযোগ-সুবিধা পেয়েছিলেন।

“যে কারণে জিয়ার হত্যার ব্যাপারে যে মামলা হয়েছিল, সেই মামলাটা বিএনপি চালায়নি। তবে, বহু বছর পরে ১৯৯১ সালে বা তার পরে খালেদা জিয়া জেনারেল এরশাদকে তার স্বামী হত্যার জন্য দায়ী করেছেন।”

এর জবাবে মির্জা ফখরুল বলেন, এরশাদকে সঙ্গে নিয়ে শেখ হাসিনাই দেশে গণতন্ত্র ধ্বংস করেছেন। এরশাদ ‘সম্পূর্ণভাবে আওয়ামী লীগের, শেখ হাসিনার’ গৃহপালিত বিরোধী দলীয় নেতা ছিলেন। তার মৃত্যুর পরে সেই দায়িত্ব নিয়েছেন রওশন এরশাদ।

বিএসএমএমইউতে চিকিৎসাধীন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রসঙ্গ টেনে দলের মহাসচিব বলেন, গণবিরোধী সরকার শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাকে কারাগারে আটকে রেখেছে। তিনি অত্যন্ত অসুস্থ, তার কোনো চিকিৎসার ব্যবস্থা হচ্ছে না।”

জাতীয়তাবাদী মহিলা দলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটির সভাপতি আফরোজা আব্বাস ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, যুগ্ম সম্পাদক হেলেন জেরিন খানের নেতৃত্বে নেতা-কর্মীদের নিয়ে সকালে শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান র্ম্জিা ফখরুলঅ

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিকাল ৩টায় নয়া পল্টনের কার্যালয় থেকে শোভাযাত্রার বের করবে মহিলা দল।