ছাত্রদলের কাউন্সিলরদের নাম প্রকাশ

সংগঠনের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচনে ছাত্রদলের কাউন্সিলে যারা ভোট দেবেন, তাদের তালিকা প্রকাশ হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2019, 03:41 PM
Updated : 24 June 2019, 03:41 PM

মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেওয়ার পর ছাত্রদলের একাংশের বিক্ষোভের মধ্যেই সহযোগী সংগঠনটির নতুন কমিটি গঠনের প্রক্রিয়ায় এগিয়ে যাচ্ছে বিএনপি।

তার ধারাবাহিকতায় ছাত্রদল কাউন্সিল আয়োজনে গঠিত কমিটির সাধারণ সম্পাদক খায়রুল কবির খোকন সোমবার বিকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৫৭৫ জন কাউন্সিলর বা ভোটারের খসড়া তালিকা প্রকাশ করেন।

তার আগে সকালে ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক খোকনসহ নির্বাচন পরিচালনা কমিটির সাত সদস্য নয়া পল্টনে বিএনপি কার্যালয়ে বৈঠক করে এই তালিকা ঠিক করেন।

ছাত্রদলের প্রতিটি সাংগঠনিক জেলা থেকে ৫ জন করে কাউন্সিলর নেওয়া হয়েছে। সাংগঠনিক জেলা ও বিশ্ববিদ্যালয়, কলেজগুলোর কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, জ্যেষ্ঠ সহসভাপতি, যুগ্ম সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকরা ভোটার হতে পেরেছেন।

আগামী ১৫ জুলাই ছাত্রদলের কাউন্সিলে ভোটাভুটির মাধ্যমে ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হবে বলে বিএনপি জানিয়েছে। তালিকায় থাকা ৫৭৫ জনই সেই ভোট দিতে পারবেন।

নির্বাচন পরিচালনা কমিটি ৭ দফা আচরণবিধিও প্রনয়ণ করেছে।

এতে বলা হয়েছে, প্রার্থীরা এককভাবে নির্বাচনে অংশ নেবেন, কোনো প্যানেল করা যাবে না। পোস্টার, ব্যানার ও গণমাধ্যমে প্রচার চালানো যাবে না। সভা-সমাবেশ, আপ্যায়ন ও কোনো ধরনের উপহার সামগ্রী দেওয়া যাবে না। গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়া কিংবা সংবাদ সম্মেলন ও টকশোতেও প্রার্থীরা অংশ নিতে পারবে না।

ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে যারা প্রতিদ্বন্দ্বিতা করবেন, তাদের অবশ্যই অবিবাহিত হতে হবে।

কোনো প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করলে নির্বাচন পরিচালনা কমিটি তার প্রার্থিতা বাতিলসহ শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারবে।

সর্বশেষ ছাত্রদলের কমিটি গঠন করা হয়েছিল ২০১৪ সালের ১৪ অক্টোবর রাজীব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে। ওই কমিটি বিএনপি থেকে দেওয়া হয়েছিল। 

গত ৩ জুন বিএনপি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেয়।

এরপর নতুন কমিটি গঠনে বয়সসীমার একটি শর্ত যুক্ত করে দেয়। তাতে বলা হয়, ২০০০ সালের আগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ কেউ নেতা হতে পারবে না।

ওই শর্ত শিথিলের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে ছাত্রদলের একদল নেতা। তারা প্রতিদিনই নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ করছে।