বাজেট নিয়ে সিপিডির বক্তব্য যা বিএনপিরও তা: তথ্যমন্ত্রী

আসছে অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে বিএনপি ও সিপিডি প্রতিক্রিয়ার মধ্যে তফাৎ নেই বলে মনে করেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2019, 05:49 PM
Updated : 15 June 2019, 05:49 PM

শনিবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও শহর ইউনিটের সহযোগিতায় ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্র এই আলোচনা সভা ও সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করে।

হাছান মাহমুদ বলেন, “দশ বছরে প্রতি বাজেটের পর পত্রিকা উল্টালে দেখা যায় বিএনপি একই ধরণের সমালোচনা ও বক্তব্য রাখছে। সিপিডির বক্তব্য যা বিএনপির বক্তব্যও তা।

“অবশ্যই আপনারা ভুল-ত্রুটি তুলে ধরবেন। তবে দশ বছর ধরে প্রতি বাজেট ঘোষণার পর একই ধরণের গৎবাঁধা সমালোচনা নয়।”

সিপিডিতে আদৌ কোনো গবেষণা হয় কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করে হাছান বলেন, প্রতি বাজেটের পর তারা সংবাদ সম্মেলন করে বিশেষজ্ঞ মতামত দেন এবং তাদের পাণ্ডিত্য দেখানোর চেষ্টা করেন।

“বিএনপি প্রতি বাজেটের পর বলে এটা গণমুখী বাজেট নয় ও দরিদ্র মানুষের জন্য কোনো কল্যাণ বয়ে আনেনি। অথচ বাজেট বিশ্লেষণ করে দেখবেন শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন খাতে ব্যাপক বরাদ্দ দেয়া হয়েছে। একই সাথে রাষ্ট্রকে একটি সামাজিক ওয়েলফেয়ার স্টেটে নিয়ে যেতে চায় সরকার। কিন্তু তারা এসব দেখে না।”