ঐক্যফ্রন্টে আর ঐক্য নেই: হাছান মাহমুদ

বিএনপির জোটে ভাঙনের দিকটি দেখিয়ে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে এখন আর ঐক্য নেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2019, 01:07 PM
Updated : 9 May 2019, 01:07 PM

“২০ দলে আমরা ভাঙনের সুর দেখতে পেলাম। এখন ঐক্যফ্রন্টে শুনতে পাচ্ছি নানা ধরনের কথাবার্তা। এই ঐক্যফ্রন্টে এখন আর ঐক্য নাই।”

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত আলোচনা সভায় একথা বলেন হাছান মাহমুদ।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে সম্প্রতি বেরিয়ে গেছে আন্দালিব রহমান পার্থের দল বিজেপি। তাদের আরকে জোট জাতীয় ঐক্যফ্রন্ট ছাড়ার হুমকি দিয়েছে কাদের সিদ্দিকীর কৃষক, শ্রমিক, জনতা লীগ।

বাংলাদেশের রাজনীতিকে কলুষিত করার জন্য দুই সামরিক শাসক জিয়াউর রহমান ও এইচ এম এরশাদকে দায়ী করেন আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদ।

‘বণিকায়ন ও দুর্বৃত্তায়নের’ কারণে রাজনীতিতে ’ব্রত’ নেই মন্তব্য করে তিনি বলেন, “আজকে রাজনীতিবিদরা রাজনীতিতে যে একটা ব্রত আছে সেটা ভুলে গেছে। যে কারণে রাজনীতিতে বণিকায়ন ও দুর্বৃত্তায়ন হয়েছে। রাজনীতির বণিকায়ন এবং দুর্বৃত্তায়ন আমি মনে করি অশুভ।

“কারণ যখন বণিকরা রাজনীতি নিয়ন্ত্রণ করে তখন তারা সেখান থেকে মুনাফা নেওয়ার চেষ্টা করে। আর দুর্বৃত্তরা যখন রাজনীতি করে, তখন তারা প্রতিপত্তি দেখায়; তখন সমাজ থেকে দুর্বৃত্ত দূর করা প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়।”

তারেক রহমানকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করায় বিএনপির সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, “রাজনীতিতে বণিকায়ন এবং দুর্বৃত্তায়ন যে বিএনপি করেছে এর প্রকৃষ্ট উদাহরণ হচ্ছে তারেক রহমানের মতো একজন স্বীকৃত দুর্বৃত্তকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা।

“যার নেতৃত্বে একুশে অগাস্টে গ্রেনেড হামলা হয়েছিল, হাওয়া ভবন হয়েছে, যেই হাওয়া ভবন থেকে প্রতিটি ব্যবসা থেকে টোল আদায় হতো। আজকে বিএনপি একটি দুর্বৃত্তের দলে পরিণত হয়েছে।”

বিএনপি গণতন্ত্র বাধাগ্রস্ত করেছে দাবি করে তিনি বলেন, “আমি বলব, বাংলাদেশে গণতন্ত্রের জন্য বড় হুমকি হচ্ছে বিএনপি।

“সেনা ছাউনির মধ্য থেকে ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে বিএনপি গড়েছে, রাজনৈতিক দুর্বৃত্তদের এবং রাজনৈতিক মুনাফালোভীদের ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে এই রাজনৈতিক দল গঠন করেছে।”

হাছান মাহমুদ বলেন, “দেশের স্বার্থে গণতন্ত্রের স্বার্থে আমরা চাই বিএনপি এই দুর্বৃত্তায়ন চক্র থেকে বের হয়ে বিএনপি গণতান্ত্রিক ভাবে পরিচালিত হবে।

“বিএনপি জনগণের দল হবে, এটাই আমরা চাই। সেটা করতে হলে আপনাদের রাজনৈতিক কর্মপন্থা পরিবর্তন করতে হবে।”

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি অভিনেত্রী সারাহ বেগম কবরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী কামরুল ইসলাম, সাবেক মন্ত্রী সামসুল হক টুকু, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা।