রোল মডেল হলে ‘সুখী দেশের’ তালিকায় নিচে কেন: মঈন খান

সরকারের দাবি অনুযায়ী বাংলাদেশ বিশ্বে উন্নয়নের ‘রোড মডেল’ হয়ে থাকলে ‘সুখী দেশের’ তালিকায় বাংলাদেশের অবস্থান নিচে নেমে গেছে কেন- সেই প্রশ্ন রেখেছেন বিএনপির স্থায়ী কমিটির নেতা আবদুল মঈন খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2019, 10:39 AM
Updated : 22 March 2019, 10:39 AM

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে দুই দিন আগে প্রকাশিত ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট’ এর প্রসঙ্গ টেনে এ প্রশ্ন রাখেন তিনি।

মঈন খান বলেন, “এই কথা বলতে লজ্জা হয়, এবারের তালিকায় বাংলাদেশ সুখী দেশের যে সিরিয়াল, সেই সিরিয়ালে আরও ১০ পজিশন নিচে নেমে গেছে।”

সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘‘তাহলে আমার প্রশ্ন- সরকার যে দিনরাত চব্বিশ ঘণ্টা রেডিও-টেলিভিশনে বলছে, বাংলাদেশ নাকি বিশ্বের রোল মডেল… বাংলাদেশ যদি বিশ্বের রোল মডেল হয়ে থাকে তাহলে বিশ্বের সুখী দেশের তালিকায় বাংলাদেশ ১০ ধাপ কেন নিচে গেল- সেই প্রশ্নের উত্তর সরকারকে দিতে হবে।”

সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্কের করা ২০১৯ সালের ওই প্রতিবেদন গত ২০ মার্চ প্রকাশিত হয়। সেখানে ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৫ নম্বরে। গতবছর এ তালিকায় বাংলাদেশ ছিল ১১০তম অবস্থানে।

দেশে গণমাধ্যমের স্বাধীনতা খর্ব করা হচ্ছে অভিযোগ করে মঈন খান মানববন্ধনে বলেন, ‘‘আজকে প্রমাণিত হয়েছে, এই সরকার আপনাদের (গণমাধ্যম) ওপর ক্ষমতা প্রয়োগ করে, অলিখিত সেন্সরশিপ প্রয়োগ করে, অলিখিত বাকশালের ক্ষমতা প্রয়োগ করে আপনাদের স্বাধীনতা, আপনাদের স্বাধীনভাবে কথা বলার যে অধিকার, সেই অধিকার কেড়ে নিয়েছে।

‘‘এটা চিরদিন তারা (সরকার) করতে পারবে না। বাংলাদেশের স্বাধীনতা ও গণতন্ত্রগামী মানুষ এর প্রতিবাদ করবে। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে পুনরায় এদেশে গণতন্ত্র কায়েম করবে, সেই গণতন্ত্র হবে বহুদলীয় গণতন্ত্র, সেই গণতন্ত্র বাকশালী গণতন্ত্র নয়।”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘অন্যায়ভাবে’ কারাগারে রাখা হয়েছে দাবি করে মঈন বলেন, “এদেশে সরকার প্রশাসনকে ব্যবহার করেছে, তারা পুলিশকে দখল করেছে, তারা র‌্যাবকে দখল করেছে। শুধু এটা নয়, তারা বিচার বিভাগকে দখল করে নিয়েছে। এদেশে ন্যায় বিচার নাই, এদেশে কর্তার ইচ্ছায় কর্ম।”

সরকার মেগা প্রজেক্টের নামে ‘মেগা দুর্নীতি’ করছে অভিযোগ করে বিএনপি স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ‘‘দরিদ্র মানুষের রক্তের জল করা ট্যাক্সের হাজার-লক্ষ-কোটি টাকা লুটপাট করে বর্তমান সরকার মেগা প্রজেক্ট করছে। এতে কার লাভ করছে? সরকারের গুটি কয়েক পোষা মানুষের লাভ হবে, সাধারণ দরিদ্র মানুষের কিছু হয় নাই।”

খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে আয়োজিত এই মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ।

দলের যুগ্ম সম্পাদক হেলেন জেরিন খানের পরিচালনায় এ কর্মসূচিতে অন্যদের মধ্যে বিএনপির মহিলা বিষয়ক সম্পাদক নুরে আরা সাফা, মহিলা দলের পেয়ারা মোস্তফা, শামসুন্নাহার ভুঁইয়া, রোকেয়া চৌধুরী বেবী, রহিমা শিকদার, মমতাজ করিম, ফারজানা রুমা, বীনা চৌধুরী, রাশেদা জামাল বক্তব্য দেন।