খালেদা জিয়াকে নিয়ে বই প্রকাশ

বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার রাজনৈতিক জীবন ও নানা ঘটনা প্রবাহ নিয়ে লেখা ‘বেগম খালেদা জিয়া: হার লাইফ, হার স্টোরি’ শীর্ষক গ্রন্থ প্রকাশিত হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2018, 12:22 PM
Updated : 18 Nov 2018, 12:42 PM

একাদশ সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র মুক্তির কয়েক দিনের মধ্যেই কারাবন্দি খালেদা জিয়াকে নিয়ে বইটি প্রকাশিত হল।

মাহফুজ উল্লাহর লেখা বইটি প্রকাশ করেছে দি ইউনিভার্সেল একাডেমি। ৭১৮ পৃষ্ঠার এই গ্রন্থের দাম ২০০০ টাকা।

রোববার বিকালে ঢাকার গুলশানের হোটেল লেইক শোরে এক অনুষ্ঠানে ‘বেগম খালেদা জিয়া: হার লাইফ, হার স্টোরি’ গ্রন্থের প্রকাশনা উৎসব হয়।

গত শতকের আশির দশকের প্রথম দিকে স্বামী রাষ্ট্রপতি জিয়াউর রহমান নিহত হওয়ার পর একেবারে গৃহিনী থেকে রাজনীতিতে আসেন খালেদা জিয়া।

বলা হয়, ক্যান্টনমেন্টে গড়া দল বিএনপির জনভিত্তি তৈরি হয় খালেদা জিয়ার হাতেই। এরশাদবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেওয়ার পর ১৯৯১ সালের নির্বাচনে জয়ী হয়ে বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হন তিনি।

এরপর বহু চড়াই-উৎরাই পেরিয়ে বিএনপিকে নেতৃত্ব দিয়ে চলছেন খালেদা জিয়া। দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি তিনি। এর মধ্যে আরেকটি মামলায়ও তার বিরুদ্ধে রায় হয়েছে।

খালেদা জিয়ার জীবনী লিখেছেন মাহফুজ উল্লাহ, রোববার তা প্রকাশ হয়েছে। ঢাকার লেইক শোর হোটেলে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বই হাতে অতিথিরা।

গ্রন্থের লেখক মাহফুজ উল্লাহ বলেন, “খালেদা জিয়া জনমানুষের রাজনীতিবিদ বলেই এই বইয়ের নামকরণ করা হয়েছে হার লাইফ, হার স্টোরি।

“খালেদা জিয়া যে বয়সে বিধবা হয়েছেন, এর পর বাকি জীবন আজ পর্যন্ত দেশ ও দেশের মানুষের জন্য নিবেদন করেছেন। তিনি বাংলাদেশের মানুষের কাছে বাতিঘর হিসেবে দাঁড়িয়ে আছেন। বেগম জিয়া হচ্ছেন বাংলাদেশের রাজনীতির একজন বংশীবাদক। বইটি পড়লে পাঠকরা বুঝবেন এই বইটি হচ্ছে মোহিনী নেতৃত্ব এবং গণতন্ত্রের জন্য সংগ্রামের একমন্যতা।”

গ্রন্থটির ওপর আলোচনা করেন সাবেক রাষ্ট্রদূত এম আনোয়ার হাশিম, নিউ এইজ সম্পাদক নুরুল কবীর, কলামনিস্ট ইফতেদার আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লায়লা এন ইসলাম, অধ্যাপক আসিফ নজরুল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক মাহবুবউল্লাহ, অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, ইসমাইল জবিউল্লাহ, সৈয়দ কামালউদ্দিন, ইকবাল হাসান মাহমুদ টুকু, ইনাম আহমেদ চৌধুরী, অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, মোস্তাফিজুর রহমান ইরান, তাবিথ আউয়াল, শামা ওবায়েদ, জেবা খান প্রমুখ।