নির্বাচন সমঝোতার মাধ্যমেও হতে পারে: নজরুল

সরকার সম্মত হলে আন্দোলন ছাড়াও ‘সমঝোতার’ মাধ্যমে নির্বাচন হতে পারে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2018, 03:04 PM
Updated : 2 Oct 2018, 03:04 PM

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক আলোচনা সভায় বলেন, “একটা উন্নত সমৃদ্ধ বাংলাদেশ যদি আমরা গড়তে চাই তাহলে আন্দোলনের কোনো বিকল্প নাই। কিন্তু আন্দোলন ছাড়া নির্বাচন হতে পারে- চলেন বসি, আমরা আলোচনা করি । আলোচনায় যদি প্রমাণ করতে পারেন যে, আমাদের দাবি যৌক্তিক না তাহলে এই দাবি অগ্রাহ্য করার অধিকার জন্মাবে আপনার।

নজরুল ইসলাম খান (ফাইল ছবি)

“আমরা বলতে চাই, যারাই  আমরা রাজনীতি করি সবাই আমরা দেশকে ভালোবাসি, আমরা দেশের কল্যাণ চাই, আমরা শান্তি চাই,  সমৃদ্ধি চাই।  জনগণ আমাদেরকে শ্রদ্ধা করুক, সন্মান করুক, ভয় না পায়- সেরকম একটা রাষ্ট্র গড়ে তোলার জন্য আসুন আলোচনায় বসি, কথা বলি একটা সর্বসম্মত সমঝোতার মাধ্যমে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করার জন্য।”

নজরুল ইসলাম খান বলেন, “অবাধ সুষ্ঠু নির্বাচনে জনগণ যদি আওয়ামী লীগকে ভোট দেয় আওয়ামী লীগই সরকার গঠন করবে। আমরা বিরোধী দলে থাকব, কোনো অসুবিধা নাই। আর যদি জনগণ প্রত্যাখ্যান করে তাদেরকে মেনে নিতে হবে। অপেক্ষা করতে হবে পরের নির্বাচনের জন্য।”

তিনি বলেন, “আপনারা মন্ত্রী থেকে নির্বাচন করবেন, এমপি থেকে নির্বাচন করবেন আর অন্যদেরকে সাধারণ মানুষ হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে- এটা কী লেভেল প্লেয়িং ফিল্ড হল? অথচ মাননীয় প্রধানমন্ত্রী ভয়েস অব আমেরিকার সঙ্গে সাক্ষাৎকারে বলেছেন, লেভেল প্লেয়িং ফিল্ড নির্বাচন করার জন্য তিনি আগ্রহী। কোথায় হচ্ছে লেভেল প্লেয়িং ফিল্ড?”

জিয়াউর রহমান সমাজকল্যাণ পরিষদের উদ্যোগে ‘ভোটাধিকার, ন্যায় বিচার, বাক স্বাধীনতা ও খালেদা জিয়ার মুক্তির’ দাবিতে এই আলোচনা সভা হয়।

সংগঠনের সভাপতি গিয়াসউদ্দিন খোকনের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, শিক্ষা বিষয়ক সম্পাদক এবিএম ওবায়দুল ইসলাম, তথ্য ও গবেষণা বিষয়ক সহ-সম্পাদক কাদের গনি চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।