নির্বাচনকালীন সরকার ব্যবস্থা সংবিধানে যুক্তের দাবি মোশাররফের

বর্তমানে ‘নির্বাচনকালীন সরকার’ ব্যবস্থার অস্তিত্ব নেই দাবি করে তা সংবিধানে সংযোজনের দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2018, 03:05 PM
Updated : 22 Jan 2018, 03:05 PM

সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি বলেন, “প্রধানমন্ত্রী সম্প্রতি জাতীয় সংসদে দাঁড়িয়ে বলেছেন, ভবিষ্যতে নির্বাচনকালীন একটি সরকার হবে। বর্তমান সংবিধানে নির্বাচনকালীন সরকারের কোনো অস্তিত্ব নেই।

“যদি নির্বাচনকালীন সরকার আপনি মেনেই থাকেন তাহলে আপনার সংসদ আছে, আপনার দলের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা আছে। সেই সংসদে সংবিধান সংশোধন করেন, সেখানে নিরপেক্ষ নির্বাচনকালীন একটি সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা করেন।”

সরকারের চতুর্থ বর্ষপূতির দিনে জাতির উদ্দেশ্যে এক ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচনকালীন সরকার হবে এবং সেই সরকারের অধীনেই একাদশ সংসদ নির্বাচন হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বক্তব্যের প্রসঙ্গ টেনে খন্দকার মোশাররফ বলেন, “উনি বলেছেন, আমরা নাকী নির্বাচনকালীন তিনটি সরকারের কথা বলি। তারা এখনো পরিস্কার নয়।

“আমরা নির্বাচনকালীন তিনটি সরকারের কথা বলি নাই। পরিষ্কারভাবে আমরা বলেছি, নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকার হতে হবে, সেটা যেই নামেই হোক। সেই সরকার নির্বাচন কমিশনকে একটি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করার জন্য সহায়তা করবে। সেই সহায়তা করার জন্য একটি সহায়ক সরকার হবে। এই সরকারের চরিত্র হবে নিরপেক্ষ চরিত্র। নির্বাচনকালীন সময়ে তাদের কোনো পক্ষপাতিত্ব থাকবে না।”

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের বিষয়টি নিয়ে সরকার জনগণকে ‘বিভ্রান্ত’ করছে বলেও অভিযোগ করেন তিনি।

“আমরা একটি নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার চেয়েছি। আমাদের নেত্রী সেই সরকারের একটা রূপরেখা উপযুক্ত সময়ে দেবেন। সেই রূপরেখা নিয়ে আমরা জনগণের কাছে যাব এবং তার স্বপক্ষে জনমত সৃষ্টির জন্য আমরা আমাদের কর্মসূচি দেব।”

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে ‌‌এই আলোচনা সভা হয়।

সংগঠনের সভাপতি ইশতিয়াক আজিজ ‍উলফাতের সভাপতিত্বে আলোচনা সভায় কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক জয়নাল আবেদীন, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খান প্রমুখ বক্তব্য রাখেন।