রোহিঙ্গা: জাতিসংঘ কার্যালয়ে বাম দলগুলোর স্বাক্ষর পেশ

রোহিঙ্গা সমস্যার সমাধানে জাতিসংঘের কার্যকর পদক্ষেপ চেয়ে সংস্থাটির বাংলাদেশ কার্যালয়ে এক লাখ মানুষের স্বাক্ষর পেশ করেছে বাম দলগুলোর জোট সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2017, 07:27 PM
Updated : 22 Oct 2017, 07:27 PM

রোববার রাজধানীর আগারগাঁওয়ে জাতিসংঘের বাংলাদেশ কার্যালয়ে বামদলগুলোর পক্ষে স্বাক্ষরের ফাইলগুলো হস্তান্তর করেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

জাতিসংঘ কার্যালয়ের জেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা হেনরি গ্লোরিয়াস এবং সিকিউরিটি অ্যাডভাইজার চন্দনা তিওয়ারি সেগুলো গ্রহণ করেন।

মুজাহিদুল ইসলাম সেলিম সেখানে উপস্থিত সাংবাদিকদের বলেন, “আমরা আমাদের বক্তব্য শুরু থেকেই বলে আসছি। যে বিপর্যয় শুরু হয়েছে শুধু তার পর্যালোচনা নয়, আমরা চাইছি এই দুর্গত মানুষগুলোর পাশে দাঁড়াতে। বামদলগুলোর প্রতিনিধিরা কক্সবাজারে কাজ করছেন।”

পাঁচটি দাবিতে দেশজুড়ে এই স্বাক্ষর সংগ্রহ করে বাম দলগুলো। দাবিগুলো হল- মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে শরণার্থীর মর্যাদা প্রদান এবং তাদের খাওয়া, চিকিৎসা, শিক্ষাসহ সভ্য জীবনযাপনের ব্যবস্থা নিশ্চিত করা, মিয়ানমারে বর্বরতা-গণহত্যা বন্ধ করতে সেদেশের সরকারকে বাধ্য করা, রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া ও তাদের মিয়ানমারের নাগরিকত্ব প্রদান, মিয়ানমারে রোহিঙ্গাদের অবাধ চলাফেরাসহ বসবাসের উপযুক্ত পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করা এবং জাতিসংঘের তত্ত্বাবধানে কফি আনান কমিশনের সুপারিশগুলো বাস্তবায়ন।

সিপিবি সভাপতি বলেন, “এটা আসলে মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা, কিন্তু ভূরাজনৈতিক কারণে আমরা এর ভুক্তভোগী হচ্ছি। আমরা প্রত্যাশা করছি, জাতিসংঘ এ বিষয়ে আরও দায়িত্বশীল ভূমিকা নেবে।

“আমাদের গণস্বাক্ষর কার্যক্রম অব্যাহত থাকবে এবং এই দাবিগুলোকে ভিত্তি করে সামনে আরও নানা কর্মসূচি নেওয়া হবে।”

গত ২৪ অগাস্ট মিয়ানমারের রাখাইন প্রদেশে ৩০টি পুলিশ চেকপোস্ট এবং একটি সেনাছাউনিতে বিদ্রোহীদের হামলার পর রোহিঙ্গাদের বিরুদ্ধে দমন অভিযান শুরু করে সেদেশের সেনাবাহিনী।

প্রাণ বাঁচাতে নাফ নদী পেরিয়ে দলে দলে বাংলাদেশে আসতে শুরু করে রোহিঙ্গারা। এরইমধ্যে দুই মাসে প্রায় ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসেছে।

মিয়ানমার সেনাবাহিনীর এই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ।

গণস্বাক্ষর হস্তান্তরের সময় অন্যদের মধ্যে বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সম্পাদক সাইফুল হক, গার্মেন্ট শ্রমিক ইউনিয়নের নেত্রী জলি তালুকদার ও অন্যান্য দলের নেতারা উপস্থিত ছিলেন।