ষোড়শ সংশোধনীর রায় বাতিলের দাবি ১৪ দলের

সংবিধানের ষোড়শ সংশোধন বাতিল করে সর্বোচ্চ আদালতের দেওয়া রায় বাতিলের দাবি জানিয়েছে ক্ষমতাসীন ১৪ দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 01:44 PM
Updated : 13 August 2017, 01:44 PM

তা না হলে রাজনৈতিকভাবে এই রায় মোকাবেলা করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে জোটের এক সংবাদ সম্মেলন থেকে।

বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে বর্তমান সরকার আমলে আনা সংবিধানের ষোড়শ সংশোধন আদালত বাতিল করার পর থেকে তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনা চলছে।

আপিল বিভাগের এই রায় ‘অপ্রাসঙ্গিক, অগ্রহণযোগ্য ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে তা প্রত্যাখ্যান করেছে ১৪ দল।

সংবাদ সম্মেলনে জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, “এই রায় বাতিলের দাবি জানাচ্ছি। বাতিল করতে হবে। আমরা এটা আইনগত ও রাজনৈতিকভাবে মোকাবেলা করব।”

মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্ব নিয়ে যা বলা হয়েছে তা জনগণ মেনে নেবে না, বলেন এই মন্ত্রী।

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, “এ রায়ে সংসদকে অবমাননা করা হয়েছে।

“আমি জানি না মুক্তিযুদ্ধ চলাকালে প্রধান বিচারপতি কোথায় ছিলেন। আসলে মুক্তিযুদ্ধ সম্পর্কে তিনি জানেন না বলেই দুঃসাহস দেখিয়েছেন। বিএনপি -জামায়াত যেন চক্রান্ত করতে পারে, সে সুযোগ করে দিয়েছেন।”

ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, “প্রধান বিচারপতি বলেছেন, এ রায় নিয়ে রাজনীতি করা অনুচিৎ। কিন্তু দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় মুক্তিযুদ্ধ নিয়ে যে রায়ে কথা বলা হয়েছে, তা উপেক্ষা করে থাকা অনুচিৎ কি না? আমরা মনে করি, এই রায় পুনর্বিবেচনা করতে হবে।”

জাতীয় পার্টির (জেপি) মহাসচিব শেখ শহীদুল ইসলাম রায় বাতিলের দাবি জানান।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, “সর্বোচ্চ আদালতের রায় হয়ে যাওয়ার পর তা জনগণের সম্পদ হয়ে যায়। সে সম্পদ নিয়ে আলোচনা-সমালোচনা হতে পারে। তা কোনোভাবেই আদালত অবমাননা নয়, অন্যায় নয়।

“এ রায়ে জাতীয় সংসদকে কটাক্ষ করা হয়েছে, বঙ্গবন্ধুর ভূমিকাকে খাটো করা হয়েছে। সুতরাং এটা উদ্দেশ্যপ্রণোদিত, বিষয় বহির্ভূত ও অপ্রসাঙ্গিক। মুক্তিযুদ্ধ ও জনগণের শক্তিকে ম্লান করার জন্যই এ রায় দেয়া হয়েছে।”

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব -উল আলম হানিফ বলেন, “এই রায়ে জনগণের অধিকারকে হরণ করা হয়েছে।

“ইতিহাসের মীমাংসিত বিষয় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু নিয়ে যে বক্তব্য দেওয়া হয়েছে, এতে স্বাধীনতা বিরোধীদের উস্কানি দিয়ে মহান মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু অমীমাংসিত অবস্থানে নিতে চাইছে। সুতরাং এই রায় প্রত্যাখ্যান করছি।”

ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেলও ছিলেন।