ইসি গঠন: দলগুলোর প্রস্তাবে ‘মিল’ পেয়েছেন রাষ্ট্রপতি

নির্বাচন কমিশন গঠন নিয়ে সংলাপে আসা রাজনৈতিক দলগুলোর প্রস্তাবে ‘কিছু বিষয়ে মিল’ পেয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2016, 12:15 PM
Updated : 27 Dec 2016, 05:49 PM

মঙ্গলবার বঙ্গভবনে সরকারের শরিক ওয়ার্কার্স পার্টির প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় রাষ্ট্রপ্রধান এ কথা বলেন।

বঙ্গভবনের দরবার হলে এক ঘণ্টার বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের সামনে আলোচনার বিষয়বস্তু তুলে ধরেন।

তবে কোন কোন বিষয়ে দলগুলোর কাছ থেকে একই ধরনের প্রস্তাব এসেছে সে বিষয়ে প্রেস সচিব বিস্তারিত বলেননি।

ওয়ার্কার্স পার্টির দশ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দলের সভাপতি বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী রাশেদ খান মেনন। ইসি গঠন নিয়ে আট দফা প্রস্তাব তুলে ধরেন সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, “ওয়ার্কার্স পার্টির প্রতিনিধি দলকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘ইতিমধ্যে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সাথে যে আলোচনা হয়েছে তাতে কিছু কিছু ব্যাপারে ঐকমত‌্য লক্ষ্য করা যাচ্ছে’।

“রাষ্ট্রপতি বলেন, গণতন্ত্রে পারস্পরিক বিশ্বাস ও আস্থা খুবই জরুরি। নির্বাচনকে ‘স্পোর্টসম্যানশিপ স্পিরিট’ থেকে দেখা উচিত।”

গত ১৮ ডিসেম্বর ইসি গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করেন আবদুল হামিদ।

সোমবার জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে আলোচনার মধ্য দিয়ে প্রথম দফায় আমন্ত্রিত পাঁচটি দলের সঙ্গে আলোচনা শেষ হয়। ওয়ার্কার্স পার্টির সঙ্গে আলোচনা মধ্য দিয়ে দ্বিতীয় পর্যায়ের আমন্ত্রিত দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করলেন রাষ্ট্রপ্রধান।

প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, “সাক্ষাতের সময় প্রতিনিধি দলের পক্ষ থেকে বলা হয়, রাষ্ট্রপতি রাষ্ট্রের অভিভাবক হিসেবে যে উদ্যোগ নিয়েছেন তা প্রশংসনীয়।

“তারা আশা প্রকাশ করেন রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে নির্বাচন কমিশন গঠনে দৃষ্টান্ত স্থাপন করবেন, যা ভবিষ্যৎ প্রজন্মের কাছে অনুকরণীয় হয়ে থাকবে।”

ওয়ার্কার্স পার্টির প্রতিনিধি দলে আরও ছিলেন- পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক, নুরুল হাসান, মাহমুদুল হাসান মল্লিক, নুর আহমদ বকুল, হাজেরা সুলতানা, ইকবাল কবির জাহিদ, কামরুল আহসান ও মুস্তফা লুৎফুল্লাহ।