নোমানের বিরুদ্ধে দুদকের মামলা চলতে বাধা নেই

সম্পদের হিসাব বিবরণীর মামলা বাতিলে বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমানের আবেদন খারিজ করে হাই কোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিলে সাড়া মেলেনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2016, 05:15 AM
Updated : 25 Jan 2016, 05:56 AM

হাই কোর্টের রায়ের বিরুদ্ধে বিএনপির এই কেন্দ্রীয় সহ-সভাপতির লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) সোমবার ‘উত্থাপিত হয়নি’ মর্মে খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ।

এর ফলে বিচারিক আদালতে এ মামলার কার্যক্রম চলতে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের কৌঁসুলি খুরশীদ আলম খান।

“আপিল বিভাগের আদেশের ফলে ইতিপূর্বে দেওয়া স্থগিতাদেশ থাকছে না। এর ফলে নিম্ন আদালতে সাক্ষ্য গ্রহণ পর্যায়ে থাকা মামলাটি চলতে আইনগত কোনো বাধা নেই,” বলেন এই আইনজীবী।

আদালতে নোমানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “হাই কোর্টের আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ। মামলাটি এখন নিম্ন আদালতে বিচারের জন্য যাবে।” 

মামলার বিবরণে জানা যায়, ১৯৯৮ সালের ১৯ অগাস্ট সম্পদের হিসাব না দেওয়ার অভিযোগে নোমানের বিরুদ্ধে ধানমন্ডি থানায় এই মামলা করেন বিলুপ্ত দুর্নীতি দমন ব্যুরোর কর্মকর্তা আবদুল্লাহ আল জাহিদ। 

মামলার এজাহারে বলা হয়, দুর্নীতি দমন ব্যুরোর পক্ষে আবদুল্লাহ আল জাহিদ ১৯৯৭ সালের ৭ অগাস্ট সম্পদের তথ্য বিবরণী চেয়ে নোমানকে চিঠি দেন। ওই সময়ের আইন অনুসারে ৪৫ দিনের মধ্যে সম্পদের তথ্য দাখিলের বিধান থাকলেও তিনি তা করেননি। এমনকি সময় বাড়ানোর আবেদনও করেননি।

এই মামলায় ২০০৯ সালে নোমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলে তা বাতিল চেয়ে তিনি হাই কোর্টে আবেদন করেন। প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ১০ ফেব্রুয়ারি হাই কোর্টের একটি বেঞ্চ রুল জারির পাশাপাশি মামলার কার্যক্রমে স্থগিতাদেশ দেয়। পরে চূড়ান্ত শুনানি নিয়ে ২০১৩ সালের ২৪ জানুয়ারি হাই কোর্ট রুল খারিজ করে রায় দেয়।  

এর বিরুদ্ধে নোমান আবেদন করলে হাই কোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত করে চেম্বার বিচারপতি বিষয়টি নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন।

এর ধারাবাহিকতায় লিভ টু আপিল করেন নোমান, যার ওপর শুনানি শেষে সোমবার তা খারিজ করে দেওয়া হয়।