বাবার কবরে শায়িত হলেন ঢাকার প্রথম মেয়র হাসনাত

লন্ডনে থাকা অবস্থায় মারা যান ব্যারিস্টার আবুল হাসনাত। তার বয়স হয়েছিল ৮২ বছর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 03:42 PM
Updated : 19 Sept 2022, 03:42 PM

ঢাকার প্রথম মেয়র সাবেক মন্ত্রী ব্যারিস্টার আবুল হাসনাতকে আজিমপুর কবরস্থানে বাবার কবরে দাফন করা হয়েছে। 

সোমবার দুপুরে লালবাগ শাহী জামে মসজিদে জানাজা শেষে সন্ধ্যায় দাফন হয় বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান হাসনাতের ভাতিজা আফিস মোহাম্মদ কাশেম। 

এর আগে সকাল ১১টায় লন্ডন থেকে বিমানের ফ্লাইটে তার মৃতদেহ হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। সঙ্গে ছিলেন তার স্ত্রী নাসরিন বেগম, ছেলে রাজীব হাসনাত ও মেয়ে ফারাহ হাসনাত। 

বিমানবন্দরের প্রক্রিয়া শেষ করে বেলা দেড়টায় সেখান থেকে আবুল হাসনাতের কফিন অ্যাম্বুলেন্সে করে লালবাগ শাহী মসজিদে নেওয়া হয়। সেখানে জোহেরর পর জানাজা হয়।   

জানাজায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, ইশরাক হোসেন, মীর নেওয়াজ আলী, ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিকসহ পুরনো ঢাকার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন। 

গত শুক্রবার লন্ডনে মারা যান ব্যারিস্টার আবুল হাসনাত। তার বয়স হয়েছিল ৮২ বছর।

 সুপ্রিম কোর্টের প্রবীন এই আইনজীবী ২০১৯ সালে যুক্তরাজ্যে যান। করোনাভাইরাস সংক্রমণের কারণে তিনি আর দেশে ফিরতে পারেননি। 

আবুল হাসনাত ছিলেন পুরান ঢাকার হাজী গণি সর্দারের তৃতীয় ছেলে। গনি সর্দার আজিজমপুর ইউনিয়ন কমিটির চেয়ারম্যান ছিলেন।

১৯৭৭ থেকে ১৯৮২ সাল পর্যন্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র ছিলেন ব্যারিস্টার আবুল হাসনাত। ১৯৯০ সালে আবারও তিনি মেয়র নির্বাচিত হন। 

১৯৭৮ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করলে তার প্রথম কমিটির সদস্য ছিলেন আবুল হাসনাত। রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তার এবং এইচ এম এরশাদের মস্ত্রিসভায় গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ছিলেন তিনি। 

১৯৯০ সালে তিনি জাতীয় পার্টিতে যোগ দেন এবং উপনির্বাচনে ঢাকা-৯ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। 

এরশাদের পতনের পরপরই জাতীয় পার্টি ছেড়ে ব্যারিস্টার হাসনাত আবার নিজের প্রতিষ্ঠিত দল বিএনপিতে যোগ দিলেও পরবর্তীতে তিনি রাজনীতিতে সক্রিয় ছিলেন না।

ব্যারিস্টার আবুল হাসনাতের মৃত্যুতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক প্রকাশ করে তার আত্মার মাগফেরাত কামনা করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। 

আরও খবর 

Also Read: বিএনপির প্রতিষ্ঠাকালীন নেতা আবুল হাসনাতের মৃত্যু