স্বাস্থ্য গবেষণায় ১০ নারী পেলেন মুজিব শতবর্ষের অনুদান

স্বাস্থ্য খাতে গবেষণার জন্য মুজিব শতবর্ষে ১০ জন নারী বিজ্ঞানী পেলেন সম্মাননা; পাশাপাশি তাদের প্রত্যেকে পাচ্ছেন ৩৫ লাখ টাকা করে অনুদান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2022, 05:14 PM
Updated : 14 June 2022, 05:14 PM

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক সোমবার আইসিডিডিআর,বির  সাসাকাওয়া মিলনায়তনে ‘বাংলাদেশের নারী বিজ্ঞানীদের জন্য মুজিব শতবর্ষ স্বাস্থ্য গবেষণা অনুদান’  অনুষ্ঠানে তাদের হাতে অনুদানের চেক তুলে দেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন এবং আইসিডিডিআর,বির বিজ্ঞানভিত্তিক উৎকর্ষের ৬০ বছর পূর্তি উপলক্ষে এই অনুদান দেওয়া হল।

পুরস্কার পাওয়া বিজ্ঞানীরা হলেন- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মোসাম্মৎ কামরুন নেসা, চট্টগ্রামের চেস্ট ডিজিজেস হসপিটালের ডা. তানজিলা করিম, বাংলাদেশ ইনস্টিটিউট অব গভার্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টের তাহমিনা সুলতানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়াসিফা তাসনিম শাম্মা, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মোসাম্মৎ নুরজাহান খাতুন, আইসিডিডিআর,বির ডা. নওশিন পাপড়ি, ডা. শাহরিয়া হাফিজ কাঁকন, ডা. কামরুন নাহার কলি, আইসিডিডিআর,বির ডা. নুরুন নাহার নায়লা এবং ডা. গুলশান আরা।

আটটি বিষয়ের আওতায় পুরস্কার বিজয়ীদেরকে এই গবেষণা অনুদান দেওয়া হয়েছে। বিষয়গুলো হল- মা ও শিশুর স্বাস্থ্য, আন্ত্রিক ও শ্বাসতন্ত্রের সংক্রমণ, উদ্ভবশীল ও পুনরুদ্ভবশীল সংক্রমণ, অপুষ্টি, সার্বজনীন স্বাস্থ্য, স্বাস্থ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব, অসংক্রামক রোগ এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য সংশ্লিষ্ট অধিকার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আইসিডিডিআর,বির নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ বলেন, “নারী গবেষকরা বড় ধরনের উদ্ভাবন ও যুগান্তকারী গবেষণার একটি গুরুত্বপূর্ণ অংশ। সেজন্য নারী ও মেয়েদের বিজ্ঞান চর্চায় অংশগ্রহণ একান্ত প্রয়োজন। তাদের সম্ভাবনাকে কাজে লাগানোর এই প্রক্রিয়ায় অংশ নিতে পেরে আইসিডিডিআর,বি গর্বিত।”

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, নারীরা এখন কোনো খাতেই পিছিয়ে নেই।

“আমার দৃঢ় বিশ্বাস, নারীর ক্ষমতায়নের এই উদ্যোগ বাংলাদেশকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ব্যাপকভাবে সহায়তা করবে।”

অন্যদের মদ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, ম্যাগসাইসাই পুরস্কার বিজয়ী বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন।