স্বাস্থ্য গবেষণায় এবারও ১০০ কোটি টাকা

করোনাভাইরাস মহামারীকালে গতবারের মতো এবারও স্বাস্থ্য ও চিকিৎসা গবেষণা খাতে ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2021, 10:31 AM
Updated : 3 June 2021, 10:31 AM

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবে এই বরাদ্দ রাখার কথা বলেছেন।

‘সমন্বিত স্বাস্থ্য-বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিল’ থেকে করোনাভাইরাস, ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ বিভিন্ন ভাইরাসের পাশাপাশি স্বাস্থ্য সেবা ও চিকিৎসা শিক্ষার বিষয়ে গবেষণার সুযোগ থাকবে।

চলতি বাজেটেও এই খাতে সমপরিমাণ টাকা বরাদ্দ ছিল। স্বাস্থ্যের অন্যান্য বরাদ্দ ব্যয় করতে না পারার মত এই বরাদ্দের টাকাও ব্যয় হয়নি।

এবার বাজেট প্রস্তাবে এ বরাদ্দ নিয়ে অর্থমন্ত্রী বলেন, দেশে গতবছর করোনাভাইরাস সংক্রমণ দেখা দেওয়ার পর স্বাস্থ্য খাতের দুর্বল দিকগুলো সামনে আসে। অবকাঠামোসহ অন্যান্য দুর্বলতার মধ্যে গবেষণায় দিকটি নিয়ে অনেক কথা হয়।

সার্বিক জনস্বাস্থ্য পরিস্থিতির উন্নয়নে গবেষণায় ব্যয়ও খুবই কম। এমন প্রেক্ষাপটে গত অর্থবছরও ১০০ টাকা বরাদ্দ দেওয়া হয়। এর আগে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যের গবেষণার বরাদ্দ ছিল মাত্র পাঁচ কোটি টাকা।

গত অর্থবছর বাজেটে বরাদ্দ রাখার পর গবেষণার জন্য ব্যয় করতে ‘সমন্বিত স্বাস্থ্য-বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিল’ নামে একটি তহবিল গঠন করে অর্থ বিভাগ। এ তহবিল থেকে গবেষণার জন্য প্রয়োজনীয় অর্থ দেওয়া হবে। সে জন্য একটি নীতিমালা করা হয়েছে।

এর আওতায় ৯ মে ১১টি বিষয়ের ওপর গবেষণার জন্য প্রস্তাব চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। আগামী ২৩ জুন পর্যন্ত গবেষকরা তাদের প্রস্তাব জমা দিতে পারবেন।