কিডনি ফাউন্ডেশনের কার্যক্রম সম্প্রসারণের আহ্বান

দেশে কিডনি রোগীর সংখ্যা বাড়ায় কিডনি ফাউন্ডেশনের কার্যক্রম দেশব্যাপী বিস্তৃত করার আহ্বান জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2018, 09:59 AM
Updated : 13 Jan 2018, 09:59 AM

শনিবার সকালে রাজধানীর মিরপুরে কিডনি ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে কিডনি রোগ বিষয়ক এক সেমিনারে এসে এ আহ্বান জানান তিনি।

'গ্লোবাল বার্ডেন অফ ক্রনিক কিডনি ডিজিজ' শিরোনামে এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ কিডনি ফাউন্ডেশন এবং বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন।

বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক রফিকুল আলমের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজির (আইএসএন) সাবেক প্রেসিডেন্ট প্রফেসর জন ফিহালি।

অনুষ্ঠানে থেকে ‘আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড’ও প্রদান করা হয়। এবার আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. হারুন উর রশিদ।

আসাদুজ্জামান নূর বলেন, “রোগের প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। কিডনি ও অন্যান্য অসংক্রামক রোগের ব্যাপারে আরো সচেতনতা সৃষ্টি প্রয়োজন।

“এতে করে সাধারণ মানুষ রোগজনিত শারীরিক ও মানসিক কষ্টের পাশাপাশি রোগের ব্যয়ভারজনিত আর্থিক দৈন্যদশা ও নিঃস্ব হওয়া থেকে মুক্তি পাবে।”

বিভিন্ন রোগের ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করতে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় স্বাস্থ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় সহযোগিতা দিতে প্রস্তুত বলে জানান তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল অধ্যাপক এম মুহিবুর রহমান। 

বিশেষ অতিথি হিসেবে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লার রহমান ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর আবুল কামাল আজাদ।