কোভিড: দিনে শনাক্ত কমে ৪১০

গত ২৪ ঘণ্টায় মারা গেছেন একজন, সেরে উঠেছেন ৫৮৪ জন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2022, 11:18 AM
Updated : 6 Oct 2022, 11:18 AM

মহামারী শেষের শুরুর দিকে দেশে মাঝে কয়েকদিন শনাক্ত কোভিড রোগীর সংখ্যা পাঁচশ ছাড়ালেও তা আবার কমে এসেছে।

গত ২৪ ঘণ্টায় দেশে ৪১০ জন কোভিড রোগী শনাক্তের খবরবৃহস্পতিবার দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই সময়ে মৃত্যু হয়েছে একজনের।

আগের দিন বুধবার ৫৪৯ জন এবং মঙ্গলবার ৬৫৭ জন নতুন রোগী শনাক্তের খবর এসেছিল।

গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৮১০টি নমুনা পরীক্ষা করে ৪১০ রোগী শনাক্ত হয়। তাতে দিনে শনাক্তের হার দাঁড়িয়েছে ১০ দশমিক ৭৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৩ দশমিক ৮৬ শতাংশ।

নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ২৮ হাজার ৫২৪ জন হয়েছে। মৃতের মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৭৫ জন।

গত ২৪ ঘণ্টায় ৫৮৪ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৬৭ হাজার ৯৫৩ জন।

গত একদিনে যে ৪১০ জন রোগী শনাক্ত হয়েছেন, তাদের ২৮৪ জনই ঢাকা বিভাগের বাসিন্দা। দেশের ২৫টি জেলায় করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছে গত একদিনে। গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে নতুন কোনো রোগী শনাক্ত হয়নি।

যে একজনের মৃত্যু হয়েছে, তিনি ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা। পঞ্চাশোর্ধ্ব ওই পুরুষ সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৫ লাখ ৫২ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৬১ কোটি ৯৯ লাখ। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক