শেষ সিনেমা যার সঙ্গে করতে চান মাধবী

শিশুশিল্পী হিসেবে প্রসেনজিতের অভিনয় যাত্রা শুরু হয়েছিল মাধবীর সঙ্গে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2024, 07:08 AM
Updated : 24 Feb 2024, 07:08 AM

প্রখ্যাত অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়ের ৮২ বছরের জীবনে সিনেমার সঙ্গে বসবাস ৭৪ বছর ধরে। কিংবদন্তী নির্মাতা সত্যজিৎ রায় যাকে পর্দায় প্রতিষ্ঠিত করেছেন রবি ঠাকুরের 'চারুলতা' হিসেবে, সেই অভিনেত্রী জীবন সায়াহ্নে এসে নির্দিষ্ট একজন অভিনেতার সঙ্গে তার শেষ সিনেমা করার ইচ্ছা প্রকাশ করেছেন।

সেই অভিনেতা হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। শিশুশিল্পী হিসেবে যার অভিনয় যাত্রা শুরু হয়েছিল মাধবীর সঙ্গেই।

হিন্দুস্তান টাইমস বাংলা বলছে, এক সাক্ষাৎকারে মাধবী তার এই প্রত্যাশার কথা বলেছেন।

তিনি বলেন, “প্রসেনজিৎ আমার খুবই পছন্দের মানুষ। তারও প্রথম সিনেমা আমার সঙ্গে। সেজন্যই আমি চাই আমার শেষ ছবি যেন প্রসেনজিতের সঙ্গেই হয়।”

১৯৬৮ সালে ঋষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত ‘ছোট্ট জিজ্ঞাসা’ সিনেমা দিয়ে চার বছর বয়সে প্রথম ক্যামেরার সামনে দাঁড়ান প্রসেনজিৎ।

ওই সিনেমায় প্রসেনজিতের বাবার চরিত্রে তার নিজেরই বাবা বিশ্বজিৎ চট্টোপাধ্যায় ছিলেন। আর মা হয়েছিলেন মাধবী মুখোপাধ্যায়।

গেল ১০ ফেব্রুয়ারিতে মাধবীর জন্মদিনে ওই সিনেমার একটি সাদাকালো ছবি পোস্ট করে বর্ষীয়ান এই অভিনেত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রসেনজিৎ।

দীর্ঘদিন ধরেই ডায়াবেটিসে ভুগছেন মাধবী, এছাড়া উচ্চ রক্তচাপজনিত সমস্যা রয়েছে তার। বার্ধক্যের এসব জটিলতায় কাজ কমিয়েও দিয়েছেন মাধবী।

কিছুদিন আগে নির্মাতা মৃণাল সেনের জন্য উৎসর্গ করা একটি অনুষ্ঠানে গিয়েছিলেন অভিনেত্রী। সেখানে গিয়েই অসুস্থ হয়ে পড়েন। বর্তমানে বাড়িতেই আছেন ‘চারুলতা’।

মা লীলা দেবীর হাত ধরে থিয়েটারে পা রেখেছিলেন মাধবী। শিশির ভাদুড়ির সঙ্গে প্রথম কাজ করেছিলেন ছোট্ট মাধবী। শিশির ভাদুড়ি, নির্মলেন্দু লাহিড়ী ও ছবি বিশ্বাসের মতো অভিনেতাদের কাছ থেকে অভিনয়ের দীক্ষা পেয়েছেন তিনি। পরবর্তীতে সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক ও মৃণাল সেনের মত নির্মাতাদের পছন্দের অভিনেত্রী হন মাধবী।

দীর্ঘ অভিনয়জীবনে অনেক সিনেমায় কাজ করেছেন মাধবী। তবে বিশ্ব চলচ্চিত্র তাকে সবচেয়ে বেশি মনে রেখেছে ‘চারুলতা’ হিসেবে।

এছাড়া ‘২২শে শ্রাবণ’, ‘সুবর্ণরেখা’, ‘মহানগর’, ‘কাপুরুষ’, ‘শঙ্খবেলা’র মতো অসংখ্য কালজয়ী সিনেমায় অভিনয়ের মাধ্যমে দর্শকমনে শক্ত জায়গা করে নিয়েছেন মাধবী। তার সর্বশেষ সিনেমা ‘আবেশ’ মুক্তি পেয়েছে ২০২১ সালে।