এখন মোদীর পরামর্শে লাভ নেই: অনুরাগ কাশ্যপ

কাশ্যপ মনে করেন, বলিউডে সিনেমা বয়কটের প্রবণতা ঠেকাতে আরও আগেই সরকারের পদক্ষেপ নেওয়া জরুরি ছিল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 12:58 PM
Updated : 20 Jan 2023, 12:58 PM

শাহরুখ খানের প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’ নিয়ে ‘অপ্রয়োজনীয় বিতর্ক বন্ধ করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরামর্শকেই ‘অপ্রয়োজনীয়’ মনে করছেন নির্মাতা-প্রযোজক অনুরাগ কাশ্যপ।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, অনুরাগ মনে করেন এখন এই নিষেধাজ্ঞা জারি করে আর কোনো লাভ নেই।

অনুরাগ বলেন, “চার বছর আগে এই পদক্ষেপ নেওয়া উচিত ছিল, এখন পরিস্থিতি হাতের বাইরে চলে গেছে যে জনতা শুধু ঘৃণা করতেই ব্যস্ত, কুসংস্কার যাদের শক্তি, নীরবতা তাদের অন্যতম অস্ত্র।’’

প্রায় পাঁচ বছর পর শাহরুখের সিনেমা পাঠান শুরু থেকেই আলোচনায়। এছাড়া এ সিনেমার ‘বেশরম রঙ’ গানে দীপিকা পাড়ুকোন গেরুয়া বিকিনির ঝড় তোলার পর কট্টর হিন্দু সংগঠনগুলোর আপত্তি, ‘পাঠান’ বয়কটের ডাক ওঠে।

মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র দাবি তোলেন সিনেমার ‘আপত্তিকর’ দৃশ্য ছেঁটে ফেলা না হলে মধ্য প্রদেশে ‘পাঠান’ মুক্তি পাবে কি সে তা নিয়ে বিবেচনা করা হবে। এমনকি শাহরুখ খানকে জ্যন্ত ‘পুড়িয়ে’ মারার হুমকির পর এবার এ নায়কের শ্রাদ্ধও সারেন অযোধ্যার সাধু পরমহংস আচার্য।

নানা ধরনের আপত্তির পর নিনেমাটিতে দশ দফা কাঁটছাট সাপেক্ষে মুক্তি দেওয়ার শর্ত দেয় ভারতের সেন্সর বোর্ড।

এদিকে ২৫ জানুয়ারি পাঠান মুক্তির আগে বিজেপির এক সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কথা বলেন ‘পাঠান’ নিয়ে। সিনেমাটি নিয়ে দলের নেতা–কর্মীদের অহেতুক মন্তব্য করা থেকে বিরত থাকতে বলেন তিনি।

মোদির এই অবস্থানকে অবশ্যও স্বাগতও জানান নির্মাতা কাশ্যপ।

ভারতে হালের দুনিয়ায় বলিউড ‘বয়কট ট্রেন্ড’ প্রবণতা নিয়ে‘মনমর্জ়িয়াঁ’ সিনেমার এই পরিচালক বলেন, “এ এক অদ্ভুত সময়। ক্রিকেট দল থেকে রাজনৈতিক দল, সব কিছুকেই বয়কট করা হচ্ছে। দেশে বয়কট সংস্কৃতি উত্তরোত্তর বেড়েই চলেছে। যা শিল্প ও শিল্পী কারও জন্যই খুব একটা সুখকর নয়।”

এদিকে এসবের মধ্যেই গত ১০ জানুয়ারি ট্রেইলার মুক্তির পর থেকেই ব্যাপক প্রশংসা পাচ্ছে সিদ্ধান্ত আনন্দ পরিচালিত সিনেমা ‘পাঠান’। সেখানে শাহরুখকে পাওয়া গেছে সন্ত্রাসী গোষ্ঠীর হামলা থেকে দেশ বাঁচানোর মিশনে নামা একজন আন্ডারকভার এজেন্ট হিসেবে।

সিনেমা মুক্তির দিন শাহরুখের ফ্যান ক্লাব ‘এসআরকে ইউনিভার্স’দেশজুড়ে ৫০ হাজার মানুষের জন্য ‘পাঠান’ ছবির প্রথম দিনের প্রথম শোর টিকিট অগ্রিম বুকিং করেছে।

মুক্তির প্রথম দিন মুম্বাইতে ‘পাঠান’-এর সাত-আটটি শোর আয়োজন করছে তারা। আর দিল্লিতে ছয়টির মত শো হবে।

বড় পর্দা ছাড়াও ওটিটিতে মুক্তি পাবেন ‘পাঠান’। চলতি বছরের এপ্রিলে ‘অ্যামাজান প্রাইম ভিডিও’তে দেখা যাবে সিনেমাটি।

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত পাঠান হিন্দি, তামিল, তেলেগুসহ কয়েকটি ভাষায় মুক্তি দেওয়া হবে। শাহরুখ খান আর দীপিকা পাড়ুকোন ছাড়াও সিনেমায় খল চরিত্রে দেখা যাবে জন আব্রাহামকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক