রাশমিকার পরে এবার ক্যাটরিনার ‘ডিপফেইক’ ছবি ভাইরাল

এআই টুল ব্যবহার করে ‘টাইগার ৩’ সিনেমার দৃশ্য থেকে ক্যাটরিনার ওই ‘ডিপফেইক’ ছবিটি বানানো হয়েছে; যা মুহূর্তে ছড়িয়ে পড়ে অনলাইনে। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2023, 04:53 AM
Updated : 9 Nov 2023, 04:53 AM

দক্ষিণ ভারতের অভিনেত্রী রাশমিকা মানদানার ভুয়া ভিডিও নিয়ে তোলপাড়ের মধ্যেই বের হল ক্যাটরিনা কাইফের ‘ডিপফেইক’ ছবি। 

এনডিটিভি লিখেছে, এআই টুল ব্যবহার করে‘টাইগার ৩’ সিনেমার দৃশ্য থেকে ক্যাটরিনার ওই ‘ডিপফেইক’ ছবিটি বানানো হয়েছে, যা মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে অনলাইনে। 

সম্প্রতি হলিউডের একজন স্টান্টওম্যানের সঙ্গে ক্যাটরিনার তোয়ালে পরে মারামারি করার একটি ভিডিও দর্শকদের মধ্যে বেশ সাড়া ফেলেছিল। সেই দৃশ্যটিকেই এআই প্রযুক্তির মাধ্যমে বিকৃত করা হয়েছে। ভুয়া ছবিতে তোয়ালের বদলে একটি সাদা টপ ও ম্যাচিং বটম পরিহিত দেখা যাচ্ছে ক্যাটরিনাকে। 

যদিও কয়েক ঘণ্টার মধ্যে সোশাল মিডিয়া থেকে মুছে ফেলা হয় ছবিটি। তবে তার আগেই এর স্ক্রিনশট ছড়িয়ে পড়ে অনলেইনে।

ওই ডিপফেইক ছবি নিয়ে ক্যাটরিনা ভক্তদের তীব্র প্রতিক্রিয়া জানাতে দেখা গেছে সোশাল মিডিয়ায়।

একজন লিখেছেন, “টাইগার ৩’ সিনেমার ক্যাটরিনা কাইফের তোয়ালে পরার দৃশ্যটি বিকৃত করা হয়েছে। ডিপফেইক ছবিটি অসংখ্য মানুষের মনোযোগ আকর্ষণ করছে, এটি সত্যিই লজ্জাজনক।”

অন্য একজনের মতে, "ডিপফেক সত্যিই ভীতিকর! আমার মনে হয় সতর্কতা অবলম্বন করা দরকার!”

এর আগে রাশমিকা মানদানার একটি ভুয়া ভিডিও নিয়ে সোশাল মিডিয়ায় তুমুল আলোচনা আর ক্ষোভের প্রকাশ চলে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে জারা প্যাটেল নামের এক নারীর ভিডিওতে বসানো হয় রাশমিকার মুখ। 

ওই ভিডিওতে যে কালো পোশাক পরে ওই নারীকে লিফট থেকে বেরিয়ে আসতে দেখা যায়, তাকে ‘আপত্তিকর’ বলেন সোশাল মিডিয়া ব্যবহারকারীদের একাংশ। ভিডিওটি যে ভুয়া, তা নিয়ে আলোচনা শুরুর পর রোববার আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানান অমিতাভ বচ্চন।

নিজের এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, “বিষয়টা খুবই গুরুতর; এ নিয়ে আইনি ব্যবস্থা নেওয়া হোক।”

পুরনো খবর

Also Read: রাশমিকার ‘ডিপ ফেইক’ ভিডিও, আইনি পদক্ষেপের দাবি অমিতাভের