আবারও সিনেমা হলে '১৯৭১ সেই সব দিন'

“ভাষার মাসে প্রেক্ষাগৃহে বসে সিনেমাটি দেখার জন্য সবাইকে আমন্ত্রণ," বললেন নির্মাতা হৃদি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2024, 04:10 AM
Updated : 2 Feb 2024, 04:10 AM

ঢাকার স্টার সিনেপ্লক্সের বসুন্ধরা শাখা ও মিরপুরের সনি স্কয়ারে ফের মুক্তি পাচ্ছে হৃদি হক পরিচালিত মুক্তিযুদ্ধের সিনেমা ‘১৯৭১: সেই সব দিন’।

শুক্রবার থেকে সপ্তাহজুড়ে সিনেমাটি দেখা যাবে বলে গ্লিটজকে জানিয়েছেন নির্মাতা হৃদি।

স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা শাখায় দুপুর ১টা ৪০ মিনিটে এবং সন্ধ্যা ৭টা ১০ মিনিটে দুটি করে প্রদর্শনী রাখা হয়েছে। অন্যদিকে সনি স্কয়ারে সকাল ১১টা, বিকেল সাড়ে ৪টা এবং সন্ধ্যা সাড়ে ৭টায় প্রতিদিন তিনটা করে প্রদর্শনী থাকছে।

প্রতিদিন মোট পাঁচটি করে প্রদর্শনী হবে জানিয়ে হৃদি হক বলেন, "দর্শকের ভালোবাসার কারণেই এটা সম্ভব হয়েছে। গত অগাস্টে সিনেমাটির মুক্তির পর থেকে দেশে-বিদেশে দর্শকের ভালোবাসা পেয়েছি। এবার ভাষার মাসে প্রেক্ষাগৃহে বসে সিনেমাটি দেখার জন্য সবাইকে আমন্ত্রণ।"

গত বছরের ১০ অগাস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল সিনেমাটি। টানা এক মাস দেশের প্রেক্ষাগৃহে সিনেমাটি তুমুল প্রশংসিত হয়। পরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রেক্ষাগৃহেও মুক্তি পায় এ সিনেমা।

ড. ইনামুল হকের গল্প ভাবনায় সাংস্কৃতিক আন্দোলন ও ১৯৭১ সালের একটি পরিবার এবং সেই সময়ের কিছু ঘটনা নিয়ে এ সিনেমার গল্প। যে গল্পে প্রেম-ভালোবাসা, মুক্তির তাগিদে মিছিল-আন্দোলন, যুদ্ধ, নারী নির্যাতন, দেশের জন্য ভালোবাসা, রণাঙ্গন আর হারানোর বেদনা ফুটে উঠেছে।

লাকী ইনামের প্রযোজনায় সিনেমাটি নির্মিত হয়েছে সরকারি অনুদানে। সিনেমায় দেশের অনেক শিল্পীর সম্মিলন ঘটিয়েছেন হৃদি।

অভিনয় করেছেন মামুনুর রশীদ, আবুল হায়াত, জয়ন্ত চট্টোপাধ্যায়, ফেরদৌস আহমেদ, লিটু আনাম, তারিন জাহান, হৃদি হক, সজল নূর, সানজিদা প্রীতি, নাজিয়া হক অর্ষা, আনিসুর রহমান মিলন, মৌসুমী হামিদ, সাজু খাদেম, গীতশ্রী চৌধুরী, শিল্পী সরকার অপুসহ আরও অনেকে।

লিটু আনাম অভিনয়ের পাশাপাশি সিনেমার শিল্প নির্দেশক ও কোরিওগ্রাফির কাজও করেছেন। সংগীত পরিচালনা করেছেন কলকাতার দেবজ্যোতি মিশ্র; সম্পাদনা করেছেন কামরুজ্জামান রনি।

'১৯৭১ সেই সব দিন’ সিনেমার শুটিংয়ের বেশিরভাগটাই সারা হয়েছে ঠাকুরগাঁওয়ে। তবে ঢাকা, সাভার, গাজীপুর, রাজেন্দ্রপুর, মানিকগঞ্জ, পঞ্চগড়েও শুটিং করা হয়।