বগুড়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

উৎসবে ১৮ দেশের ৪৫টি স্বল্পদৈর্ঘ্য, প্রামাণ্য ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রদর্শনী হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 07:47 AM
Updated : 15 Feb 2024, 07:47 AM

বিশ্বের ১৮টি দেশের ৪৫টি চলচ্চিত্র নিয়ে বগুড়ায় শুরু হচ্ছে চতুর্থ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

বগুড়া জেলা শিল্পকলা একাডেমিতে বৃহস্পতিবার বিকাল ৫টায় উৎসবের উদ্বোধন করবেন পুণ্ড্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক চিত্তরঞ্জন মিশ্র।

আয়োজক কমিটি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, উৎসবে যোগ দিতে ভারত, নেপাল, ইতালি ও বাংলাদেশের ৩০জন চলচ্চিত্র নির্মাতা ও কলাকুশলী বগুড়ায় এসেছেন। উৎসবে ১৮ দেশের ৪৫টি স্বল্পদৈর্ঘ্য, প্রামাণ্য ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রদর্শনী হবে। এসব চলচ্চিত্র থেকে চার ক্যাটাগরিতে দেওয়া হবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার।

উৎসবে জুরি হিসেবে থাকবেন ভারতের ধার্মেন্দার ডাঙ্গী, ড. আবিদ, নেপালের কেপি পাঠক, শ্রীলঙ্কার রোদনি রাথিপানা, জার্মানি থেকে ইন্দো স্টারজ এবং বাংলাদেশ থেকে আশরাফ শিশির ও সাদিয়া খালিদ রীতি।

জেলা শিল্পকলা একাডেমিতে বৃহস্পতিবার বিকাল ৩টায় চলচ্চিত্র নির্মাণ বিষয়ক কর্মশালায় প্রশিক্ষণ দেবেন নেপালের চলচ্চিত্র নির্মাতা অরুন দেও জোসি। বিকাল ৫টায় আনুষ্ঠানিক উদ্বোধনের পর থেকে রাত ৯টা পর্যন্ত চলবে প্রথম দিনের চলচ্চিত্রের প্রদর্শনী।

দ্বিতীয় দিন শুক্রবার সকাল ১০টা থেকে চলচ্চিত্র প্রদর্শনী শুরু হবে। দুপুর ২টায় ‘উইমেন ইন ফিল্ম’ শিরোনামে চলচ্চিত্র বিষয়ক ক্লাস পরিচালনা করবেন ভারতের ফিল্ম কেউরেটর শান্তনু গাংগুলি। বিকাল ৩টায় চলচ্চিত্র নির্মাণ কর্মশালার পর ৪টা থেকে ৯টা পর্যন্ত চলবে চলচ্চিত্রের প্রদর্শনী।

উৎসবের তৃতীয় দিন শনিবার সকাল ১০টা থেকে শিল্পকলা একাডেমি ও পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি মিলনায়তনে দেখানো হবে ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। দুপুর ২টায় চলচ্চিত্র নির্মাণ বিষয়ক কর্মশালার পর ৩টায় স্বাধীন চলচ্চিত্রের বিপণন ও বাজারজাতকরণ শিরোনামে ক্লাস পরিচালনা করবেন নির্মাতা খন্দকার সুমন। বিকাল ৪টায় চলচ্চিত্র প্রদর্শনী হবে।

আনুষ্ঠানিকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার ও পুণ্ড্রনগর সম্মাননা দেওয়া হবে শনিবার বিকাল ৫টায়। পুণ্ড্রনগর সম্মাননা পাবেন কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহার এবং নাট্যজন তৌফিক হাসান ময়না। এরপর রাত ৯টা পর্যন্ত চলবে চলচ্চিত্রের প্রদর্শনী।

উৎসবের অংশ হিসেবে ১৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় বগুড়ার মধুবন সিনেপ্লেক্সে প্রদর্শন করা হবে উৎসবে পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র এবং সুপিন বর্মনের চলচ্চিত্র সুখের সংসার ও আ লেটার অব পোস্টমাস্টার।