’দ্য কাশ্মির ফাইলস’ নির্মাতার নতুন সিনেমা 'দ্য ভ্যাকসিন ওয়ার'

করোনাভাইরাস মহামারীর মধ্যে টিকা বানানোর ক্ষেত্রে ভারতীয়দের সাফল্যের গল্প নিয়ে বানানো এ সিনেমা ১১টি ভাষায় মুক্তি পাবে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2022, 04:31 PM
Updated : 11 Nov 2022, 04:31 PM

ভারতের এ বছরের বিতর্কিত সিনেমা ’দ্য কাশ্মির ফাইলস’ এর পরিচালক বিবেক রঞ্জন অগ্নিহোত্রীর নতুন চলচ্চিত্র 'দ্য ভ্যাকসিন ওয়ার’ মুক্তি পাবে দেশটির আগামী স্বাধীনতা দিবসে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে টিকা বানানোর ক্ষেত্রে ভারতীয়দের সাফল্যের গল্প নিয়ে তার সিনেমা। বিবেক নিজেই বৃহস্পতিবার তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে সিনেমা মুক্তির তারিখ ঘোষণা করেছেন।

২০২৩ সালের স্বাধীনতা দিবসে ১১টি ভাষায় সিনেমাটি মুক্তি দেওয়ার ইচ্ছার কথা সেখানে বলেছেন তিনি।

ক্যাপশনে বিবেক লিখেছেন, “দ্য ভ্যাকসিন ওয়ার- যুদ্ধের এমন একটি অবিশ্বাস্য সত্য গল্প ভারতে ঘটলেও তা অজানা; যেখানে বিজ্ঞান, সাহস ও ভারতীয় মূল্যবোধ একসঙ্গে বিজয় নিয়ে এসেছিল।”

সিনেমাটির একটি পোস্টারও প্রকাশ করেন বিবেক। সেখানে ‘বিবেক ও দ্য কাশ্মির ফাইলস’- এর অনুরাগীদের বিভিন্ন ইমোটিকন দিয়ে মন্তব্য করতে দেখা যায়।

ভক্তদের একজন লেখেন, বাহ! সত্যিই আকর্ষণীয় দেখাচ্ছে। কাশ্মীর ফাইলসের মত এটিও আলোড়ন তুলবে। শুভকামনা, এগিয়ে যান।

বিবেক অগ্নিহোত্রী বলেছেন, করোনাভাইরাস মহামারীর সময় লকডাউনে যখন ‘দ্য কাশ্মীর ফাইলস’ স্থগিত করা হয়েছিল, তখনই এটি নিয়ে ভাবতে শুরু করেন তিনি।

“ওই সময় আমরা আইসিএমআর ও এনআইভি’র বিজ্ঞানীদের সঙ্গে গবেষণা শুরু করি, যারা ভারতের নিজস্ব ভ্যাকসিন বানিয়েছে। তাদের সংগ্রাম ও আত্মত্যাগ ছিল অকল্পনীয়। আমরা সেসময় বুঝতে পারি, তাদের কেবল বিদেশি এজেন্সির সঙ্গেই নয়, নিজের দেশে নিজস্ব লোকদের বিরুদ্ধেও যুদ্ধ করতে হয়েছে।”

দ্রুত সময়ে সশ্রয়ী ও নিরাপদ টিকা তৈরির ক্ষেত্রে ভারতীয় বিজ্ঞানীরা বিশ্বের পরাশক্তিগুলোকেও পরাজিত করেছে বলে বিবেক অগ্নিহোত্রির দাবি। আর সেকারণেই গল্পটি ‘গুরুত্বপূর্ণ’ তার বিশ্বাস।

তবে সিনেমার গুরুত্বপূর্ণ চরিত্রগুলোতে কারা কাজ করছেন, তা প্রকাশ করেননি বিবেক।

আগামী বছর ভারতের স্বাধীনতা দিবসে জন আব্রাহাম অভিনীত সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ‘তারিক’ সিনেমাটি মুক্তি পাওয়ার কথা আগেই শোনা গিয়েছিল।

সে ক্ষেত্রে দুটি সিনেমার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনার কথা লিখেছে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক