শিল্পকলায় হয়ে গেল শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা

শাস্ত্রীয় সঙ্গীত পরিষদের আয়োজনে মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হল সরোদ ও তবলার এক শাস্ত্রীয় অনুষ্ঠান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2017, 04:03 PM
Updated : 12 Dec 2017, 04:03 PM

এ আয়োজনে তবলা ও সরোদ পরিবেশন করেন দুই ভারতীয় শিল্পী সুদীপ চট্টোপাধ্যায় এবং অর্ণব ভট্টাচার্য। অনুষ্ঠান উপস্হাপনায় ছিলেন নাহার মাওলা ।

অনুষ্ঠানের শুরুতে ভারতীয় তবলা বাদক প্রদীপ ভট্টাচার্যকে ফুল দিয়ে বরণ করে নেন সংগঠনের সভাপতি মাহামুদুল হাসান। সরোদবাদক অর্ণব ভট্টাচার্যকে বরণ করেন সেইন্ট জোসেফ ইন্টারন্যাশনাল স্কুলের পরিচালক জ্যোতি এফ গোমেজ।

প্রতি মাসের শেষ শুক্রবার শাস্ত্রীয় সঙ্গীত পরিষদ ধ্রুপদী সঙ্গীতের আয়োজন করে, এ তথ্য জানিয়ে পরিষদের সভাপতি মাহামুদুল হাসান বলেন, “শুধু এবারেই ব্যতিক্রম হল। ভারতীয় এই দুই শিল্পীকে আগে ভাগে পেয়ে যাওয়ায় আমরা অনুষ্ঠান এগিয়ে এনেছি।

আমাদের লক্ষ্য সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা শাস্ত্রীয় সঙ্গীতের প্রতিভাদের খুঁজে বের করা। এরকম অনুষ্ঠান যত বেশি হবে তত বেশি প্রতিভা সামনে আসবে।

তরুণ প্রজন্মকে শাস্ত্রীয় সঙ্গীতের সাথে পরিচয় করিয়ে দেওয়াও একটা উদ্দেশ্য আমাদের ।”

তবলা বাদক সুদীপ চট্টোপাধ্যায় অনুষ্ঠান প্রসঙ্গে বলেন, “বাংলাদেশে আসার জন্য আমার দারুণ উত্তেজনা কাজ করে। এদেশের মানুষ শাস্ত্রীয় সঙ্গীতের ভালো সমঝদার। আমি যখন মঞ্চে বাজাই তখন এদেশের দর্শকের সাথে খুব ভালোভাবে মিশে যেতে পারি। তাই এদেশের স্টেজে বাজানো আমার জন্য অনেক আনন্দের ব্যাপার।”

সরোদীয়া অর্ণব ভট্টাচার্য বলেন, “সুরের আসলে কোনো দেশ হয়না। এদেশের মানুষের সামনে বাজিয়ে বুঝলাম এখানে আসাটা সার্থক হয়েছে। আমি অত্যন্ত আনন্দিত এত গুণী শ্রোতার সামনে বাজাতে পেরে।”

এতদিন ধরে শিল্পকলাসহ বিভিন্ন স্থানে এ আয়োজন হলেও এরপর থেকে একটি নির্দিষ্ট স্থানে করার সিদ্ধান্ত নিয়েছে শাস্ত্রীয় সঙ্গীত পরিষদ।

মাহামুদুল হাসান জানিয়েছেন রাজধানীর পান্থপথের ৫৭/২, আর্টিসানে প্রতি মাসের শেষ শুক্রবার এ আয়োজন হবে।