হৃদরোগে নয়, শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে সুমন

হাসপাতালে শিল্পীর সঙ্গে দেখা করার বিষয়ে চিকিৎসকরা বিধিনিষেধ দিয়েছেন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2024, 05:24 AM
Updated : 30 Jan 2024, 05:24 AM

ভারতীয় সংগীত শিল্পী কবীর সুমন জানিয়েছেন, হৃদরোগে নয়, তিনি শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

সোমবার হাসপাতাল থেকে এক ফেইসবুকে পোস্টে নিজের অবস্থার কথা জানিয়েছেন এই শিল্পী। শিগগিরই সেরে ওঠার আশা প্রকাশ করে ভক্ত অনুরাগীদের উদ্বিগ্ন না হতে অনুরোধ করেছেন।

সোমবার কলকাতার কয়েকটি সংবাদমাধ্যম জানায়, হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে সুমনকে। সেখানে তাকে সিসিইউতে রাখা হয়েছে, গঠন করা হয়েছে মেডিকেল বোর্ড।

Also Read: অসুস্থ হয়ে হাসপাতালে কবীর সুমন

মঙ্গলবার সুমনের শারিরীক অবস্থার কথা জানিয়ে মনীষা দাশগুপ্ত নামে তার এক ঘনিষ্ঠজন ফেইসবুকে লিখেছেন, সুমনের চিকিৎসা চলছে এবং এই শিল্পীর সঙ্গে হাসপাতালে দেখা করার বিষয়ে চিকিৎসদের বিধিনিষেধ আছে।

গত বছরের নভেম্বরে চারদিনের বাংলা খেয়াল কর্মশালার জন্য শেষবার ঢাকায় আসেন সুমন। এর আগে ২০২২ সালে ঢাকায় এসে তিনদিন গান শুনিয়ে যান। উপলক্ষ ছিল তার প্রথম গানের অ্যালবাম ‘তোমাকে চাই’ এর তিন দশক পূর্তি অনুষ্ঠান।

১৯৯২ সালের এপ্রিল মাসে প্রকাশিত ‘তোমাকে চাই’ অ্যালবামের জন্য ভারতের গণ্ডি পেরিয়ে বাংলাদেশেও তুমুল আলোচিত হন কবীর সুমন। সেই থেকে অব্যাহত তার সংগীতের চলার পথ। তখন তিনি পরিচিত ছিলেন সুমন চট্টোপাধ্যায় নামে। পরে ধর্মান্তরিত হয়ে কবীর সুমন নাম ধারণ করেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর তৈরিতে তহবিল সংগ্রহের জন্য আয়োজিত কনসার্টে সুমন প্রথম ঢাকায় আসেন ১৯৯৬ সালে। এরপর বিভিন্ন সময়ে ঢাকায় এসে অনুষ্ঠান করে গেছেন এই শিল্পী।

বাংলা আধুনিক গানকে নতুন এক দিশা দেখানো ৭৫ বছর বয়সী কবীর সুমন এখন আর নতুন গানের অ্যালবাম বের না করলেও শাস্ত্রীয় সংগীত ও খেয়াল নিয়ে মেতে থাকেন।

‘তোমাকে চাই’ ছাড়াও, ‘বসে আঁকো’, ‘ইচ্ছে হল’, ‘গানওয়ালা’, ‘ঘুমাও বাউন্ডুলে, ‘চাইছি তোমার বন্ধুতা’, ‘জাতিস্মর’, ‘পাগলা সানাই’, ‘যাব অচেনায়’, ‘নাগরিক কবিয়াল’, ‘আদাব’সহ আরও কিছু অ্যালবাম সুমন প্রকাশ করেছেন গত তিন দশক ধরে।