কাঠগড়ায় দাঁড়াতে হচ্ছে শাকিরাকে

স্পেনে কর ফাঁকির মামলা চলছে কলম্বিয়ান এই সংগীতশিল্পীর বিরুদ্ধে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 06:57 PM
Updated : 28 Sept 2022, 06:57 PM

কর ফাঁকির মামলায় আদালতের কাঠগড়ায় দাঁড়ানো এড়াতে পারছেন না সংগীত তারকা শাকিরা।

স্পেনের বার্সেলোনার একটি আদালত মঙ্গলবার তার বিরুদ্ধে মামলায় বিচারের আদেশ দিয়েছেন বলে সিএনএন জানিয়েছে। তবে কবে সেই বিচার শুরু হবে, সেই দিনক্ষণ এখনও নির্দিষ্ট হয়নি।

কলম্বিয়ান গায়িকা শাকিরা ফুটবলার জেরার্দ পিকে’কে সঙ্গী করে স্পেনেই থিতু হন। দীর্ঘ সম্পর্কে বিয়ের বাঁধনে না জড়ালেও তাদের দু সন্তান হয়। সম্প্রতি এই সম্পর্কের আনুষ্ঠানিক বিচ্ছেদের ঘোষণাও দেন এই গায়িকা।

এরপরই কর ফাঁকির মামলায় জড়িয়ে পড়েন ৪৫ বছর বয়সী শাকিরা।

তার বিরুদ্ধে দেড় কোটি ইউরো কর ফাঁকির অভিযোগ এনে আদালতে মামলা করে স্পেনের প্রসিকিউটররা। তাতে শাস্তি হিসেবে ৮ বছরের কারাদণ্ডের আবেদনও করা হয়।

Also Read: কর ফাঁকি: শাকিরাকে কারাগারে পাঠাতে আবেদন

Also Read: শাকিরা-জেরার্দ পিকে বিচ্ছেদ

অভিযোগ করা হয়েছে, কলম্বিয়ার এই পপ তারকা স্পেনের কাতালুনিয়ার বাসিন্দা হলেও নিজেকে বাহামার নাগরিক দেখিয়ে কর ফাঁকি দিয়েছেন। ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে এই কর ফাঁকি দিয়েছেন তিনি, যদিও ওই সময়ে তিনি স্পেনে বসবাস করতেন।

কর ফাঁকির ওই অভিযোগ নিষ্পত্তির জন্য স্পেনিশ প্রসিকিউটররা শাকিরাকে এর আগে একটি প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সেটি তিনি প্রত্যাখ্যান করায় তা মামলায় গড়ায়।

শাকিরা দাবি করে আসছেন, যে সময়ে কর ফাঁকির কথা বলা হচ্ছে, তিনি তখন স্পেনে বসবাস করতেন না।

তিনি বলেন, তিনি বিশ্বাস করেন যে তার কোনো দোষ নেই। তিনি প্রাথমিকভাবে কর হিসেবে ১ কোটি ৭২ লাখ ইউরো পরিশোধও করেছেন এবং কর কর্তৃপক্ষের কাছে তার আর কোনো বকেয়া নেই।

২০১০ সালে ফুটবল বিশ্বকাপের থিম সং ‘ওয়াকা ওয়াকা’ গেয়ে আলো ছড়ানো এই পপ তারকার ৮ কোটির বেশি রেকর্ড বিক্রি হয়েছে বিশ্বজুড়ে, যার মধ্যে ‘হিপস ডোন্ট লাই’র মতো হিট অ্যালবামও ছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক