আর্থিক প্রতিষ্ঠানে স্বতন্ত্র পরিচালকের সম্মানী সর্বোচ্চ ৫০ হাজার টাকা নির্ধারণ

ন্যূনতম ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা থাকার শর্ত দিয়ে বয়সের সীমা ৪৫ থেকে সর্বোচ্চ ৭৫ বছর করেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2024, 03:35 PM
Updated : 13 March 2024, 03:35 PM

ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) স্বতন্ত্র পরিচালকদের যোগ্যতা নির্ধারণ করে দিয়ে প্রতি মাসে সম্মানি সর্বোচ্চ ৫০ হাজার টাকা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর বাইরে সভায় অংশ নিলে দশ হাজার টাকা করে ভাতা পাবেন; তবে সর্বোচ্চ সাতটি সভার জন্য এ ভাতা নেওয়ার সুযোগ থাকবে।

এছাড়া এখন থেকে এ ধরনের প্রতিষ্ঠানের নিরীক্ষা কমিটির প্রধান হবেন স্বতন্ত্র পরিচালক।

বুধবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ বিষয়ে সার্কুলার জারি করেছে, যেখানে বলা হয়েছে, কোম্পানি ও আমানতকারীদের স্বার্থ রক্ষায় স্বতন্ত্র পরিচালকের দায়-দায়িত্ব অপরাপর পরিচালকদের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

“ফলে, উপযুক্ত ও পেশাগতভাবে দক্ষ ব্যক্তিবর্গকে ফাইন্যান্স কোম্পানির পরিচালক পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্ত করা আবশ্যক।”

নতুন সিদ্ধান্তে প্রতিষ্ঠানের পর্ষদে কমপক্ষে দুই ও সর্বোচ্চ ১৫ জনের সুযোগ রেখে স্বতন্ত্র পরিচালকদের দায়-দায়িত্ব ঠিক করে দিয়ে বলা হয়, ‘স্বতন্ত্র পরিচালক’ বলতে এরূপ ব্যক্তিকে বুঝাবে যিনি ফাইন্যান্স কোম্পানির ব্যবস্থাপনা ও শেয়ারধারক হতে স্বাধীন।

“যিনি কেবল ফাইন্যান্স কোম্পানির স্বার্থে স্বীয় মতামত প্রদান করবেন এবং ফাইন্যান্স কোম্পানির সাথে কিংবা ফাইন্যান্স কোম্পানি সংশ্লিষ্ট কোনো ব্যক্তির সাথে যার অতীত, বর্তমান বা ভবিষ্যৎ কোনো প্রকৃত স্বার্থ কিংবা দৃশ্যমান স্বার্থের বিষয় জড়িত নাই।”

যোগ্যতা

# ন্যূনতম ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা, ন্যূনতম বয়স ৪৫ ও সর্বোচ্চ ৭৫ বছর হতে হবে।

# স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি, ব্যাংকিং, ফাইন্যান্স, ব্যবসায় প্রশাসন, আইন, হিসাববিজ্ঞান বিষয়ে স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে।

# সরকারি বা বেসরকারি বা স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ বা ব্যবসায় প্রশাসন, ব্যবস্থাপনা, আইন ও তথ্যপ্রযুক্তি বিষয়ে অভিজ্ঞ শিক্ষক, আইন পেশায় নিয়োজিত ব্যক্তি, হিসাব পেশায় নিয়োজিত হিসাববিজ্ঞান বিষয়ে প্রফেশনাল ডিগ্রিধারী ব্যক্তি, অভিজ্ঞ ব্যাংকার, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অর্থ বিভাগ, শিল্প মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের অভিজ্ঞ কর্মকর্তাগণকে অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা যাবে।

# স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগের জন্য মনোনীত ব্যক্তির পরিবারের কোনো সদস্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শেয়ারধারক হতে পারবেন না।

# স্বতন্ত্র পরিচালক হিসেবে মনোনীত কোনো ব্যক্তি অন্য কোনো ফাইন্যান্স কোম্পানি, ব্যাংক কোম্পানি, বিমা কোম্পানি বা উক্তরূপ কোম্পানিসমূহের কোনো সাবসিডিয়ারি কোম্পানির পক্ষে পরিচালক হিসেবে নিযুক্ত থাকতে পারবেন না।

# স্বতন্ত্র পরিচালক এরূপ কোনো কোম্পানি বা প্রতিষ্ঠান যা উক্ত ফাইন্যান্স কোম্পানি, ব্যাংক কোম্পানি বা বিমা কোম্পানির উপর নিয়ন্ত্রণ, যৌথ নিয়ন্ত্রণ বা উল্লেখযোগ্য প্রভাব বিস্তার করে এরূপ কোম্পানি বা প্রতিষ্ঠানের পক্ষে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না।

# ইচ্ছাকৃত খেলাপী ঋণগ্রহীতা হিসেবে তালিকাভুক্ত ব্যক্তি উক্ত তালিকা হতে অব্যাহতি প্রাপ্তির পাঁচ বছর অতিবাহিত না হওয়া পর্যন্ত পরিচালক হওয়ার যোগ্য হবেন না।

আর্থিক সুবিধা

# স্বতন্ত্র পরিচালক হিসেবে প্রতিষ্ঠানের সক্ষমতা অনুযায়ী প্রতি মাসে স্থায়ী সম্মানী বাবদ সর্বোচ্চ ৫০ হাজার টাকা নিতে পারবেন।

# এছাড়াও পর্ষদ বা সহায়ক কমিটির প্রতি সভায় অংশ নিলে সম্মানী হিসেবে সর্বোচ্চ ১০ হাজার টাকা নিতে পারবেন। কোনো একক মাসে পর্ষদ ও অন্যান্য কমিটির যত সংখ্যক সভাই অনুষ্ঠিত হোক না কেন, প্রতি মাসে পরিচালকগণ পরিচালক পর্ষদের সর্বোচ্চ দুটি, নির্বাহী কমিটির দুটি, নিরীক্ষা কমিটির একটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির একটি সভায় উপস্থিতির জন্য সম্মানি নিতে পারবেন। এর অতিরিক্ত সভার জন্য কোনো সম্মানী নিতে পারবেন না।

# পর্ষদ বা সহায়ক কমিটির সভায় অংশগ্রহণের জন্য দেশের অভ্যন্তরে অন্য কোনো বিভাগীয়/জেলা শহর থেকে প্রধান কার্যালয়ে/সভাস্থলে আসা যাওয়ার জন্য সর্বোচ্চ দুই দিনের জন্য হোটেলে অবস্থান ও ভ্রমণ ব্যয় করা যাবে।

# সংশ্লিষ্ট পরিচালককে ভ্রমণ খরচ ও হোটেলে অবস্থান বিলের অর্থ পরিশোধের ক্ষেত্রে প্রকৃত খরচের রসিদ (যেমন- ভ্রমণ টিকেট, বিমানের টিকেট, হোটেলে অবস্থানের বিল পরিশোধের রসিদ/ভাউচার ইত্যাদি) জমা দিতে হবে। এসব প্রমাণাদি সংরক্ষণে প্রতিষ্ঠানের উপর বাধ্যবাধকতা আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

দায়িত্ব

স্বতন্ত্র পরিচালকের দায়িত্ব, কর্তব্য ও জবাবদিহিতার বিষয়ে বলা হয়েছে, ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এবং সংশ্লিষ্ট অন্যান্য আইন ও বিধি-বিধান পালন নিশ্চিতে তারা ভূমিকা রাখবেন। এছাড়াও

# প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ আইন বা বিধি লঙ্ঘন করলে তা বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে।

# স্বতন্ত্র পরিচালকদের মধ্যে থেকে প্রতিষ্ঠানের নিরীক্ষা কমিটির চেয়ারম্যান/সভাপতি নির্বাচন করতে হবে। এ পদের মেয়াদ হবে তিন বছর।

# স্বতন্ত্র পরিচালকদের মধ্যে থেকে ন্যূনতম একজনকে পরিচালক পর্ষদের নির্বাহী কমিটিতে অন্তর্ভুক্ত করতে হবে।

# আমানতকারী ও সাধারণ শেয়ারহোল্ডারদের (পরিচালক ব্যতীত) স্বার্থ সংরক্ষণে সচেষ্ট থাকবেন স্বতন্ত্র পরিচালক।

# স্বতন্ত্র পরিচালকের বিরুদ্ধে কোনো অভিযোগ প্রমাণিত হলে বা দায়িত্বে অবহেলাজনিত বিরূপ পর্যবেক্ষণ পাওয়া গেলে তার বিরুদ্ধে ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ অনুযায়ী ব্যবস্থা নেবে কেন্দ্রীয় ব্যাংক।

# সাত দিনের নোটিসে স্বতন্ত্র পরিচালকের পদত্যাগের সুযোগ রাখতে হবে। পাশাপাশি প্রতিষ্ঠানের পর্ষদ ও বাংলাদেশ ব্যাংক চাইলে তাকে অপসারণ করতে পারবে।