রেমিটেন্সে বড় লাফ, বাড়ল রিজার্ভও

রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির বিষয়টি চট করে ঘটেনি। গত বছরের ডিসেম্বরের তুলনায় জানুয়ারি এবং জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে আরো বেশি অর্থ পাঠিয়েছেন প্রবাসীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2024, 04:05 PM
Updated : 25 Feb 2024, 04:05 PM

ব্যাংকিং চ্যানেলে ফেব্রুয়ারি মাসের ২৩ দিনে দেশে প্রবাসী আয় বা রেমিটেন্স এসেছে ১৬৪ কোটি ৬১ লাখ ডলার। এই হিসাবে গড়ে দিনে এসেছে সাত কোটি ১৫ লাখ ডলার, যা গত বছরের একই সময়ের তুলনায় ২১ দশমিক ৪৭ শতাংশ বেশি।

২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে দেশে দিনে রেমিটেন্স এসেছিল গড়ে পাঁচ কোটি ৭৭ লাখ ডলার। গোটা মাসে এসেছিল ১৫৬ কোটি ডলার। এবার ২৩ দিনেই এসেছে গত বছরের পুরো মাসের বেশি।

রেমিটেন্সের এই উল্লম্ফনের পর রিজার্ভ বেড়ে আবার উঠেছে ২০ বিলিয়ন ডলারের বেশি, বাংলাদেশ ব্যাংকের গ্রস হিসাবে তা প্রায় ২৫ বিলিয়ন ডলার।

রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির বিষয়টি চট করে ঘটেনি। গত বছরের ডিসেম্বরের তুলনায় জানুয়ারি এবং জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে আরো বেশি অর্থ পাঠিয়েছেন প্রবাসীরা।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন বলছে, গত জানুয়ারি মাসে দিনে গড়ে ছয় কোটি ৭৭ লাখ ডলার রেমিটেন্স এসেছে দেশে, আগের মাসে তা ছিল ছয় কোটি ৪১ লাখ ডলার।

সাধারণত রোজা, ঈদ, বাংলা নববর্ষকে ঘিরে প্রবাসীরা অন্য সময়ের চেয়ে বেশি অর্থ দেশে পাঠিয়ে থাকেন। এবার মার্চের দ্বিতীয় সপ্তাহে রোজা শুরু হতে যাচ্ছে। এপ্রিলের মাঝামাঝি সময়ে হবে ঈদ। এতে আগামী দুটি মাসেই রেমিটেন্স প্রবাহ আরো বাড়তে পারে আশা করছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি মাসের প্রথম সপ্তাহে দেশে রেমিটেন্স আসে ৬৩ কোটি ১৭ লাখ ডলার, দ্বিতীয় সপ্তাহে ৫১ কোটি ৮২ লাখ ও তৃতীয় সপ্তাহে তা হয় ৪৯ কোটি ৬১ লাখ ডলার।

জানুয়ারিতে দেশে ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স আসে ২১০ কোটি ডলার, প্রবৃদ্ধি হয় ৭ দশমিক ২৫ শতাংশ। একক মাস হিসেবে তা ছিল সাত মাসের মধ্যে সর্বোচ্চ।

সবশেষ চার মাসের ইতিবাচক ধারায় আগে অর্থবছরের শুরুতে পরিস্থিতি ছিল নাজুক। প্রথম তিন মাসে নেতিবাচক ধারা দেখা গেছে রেমিটেন্সে।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-জানুয়ারি) প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স পাঠিয়েছেন ১২ দশমিক ৯ বিলিয়ন ডলার।

গত ২০২২-২৩ অর্থবছর শেষে রেমিটেন্স এসেছিল ২১ দশমিক ৬১ বিলিয়ন ডলার, নানা চড়াই উৎড়াই শেষে প্রবৃদ্ধি হয় ২ দশমিক ৭৫ শতাংশ।

রেমিটেন্স প্রবাহ বাড়তে থাকার পর বাড়ছে বাংলাদেশের রিজার্ভও।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ২০ ফেব্রুয়ারি বিপিএম৬ হিসাবে গ্রস রিজার্ভ ছিল ২০ দশমিক ১৯ বিলিয়ন ডলার। আর বাংলাদেশ ব্যাংকের গ্রস হিসাবে তা ২৫ দশমিক ৩২ বিলিয়ন ডলার।

জানুয়ারি শেষে আর বিপিএম৬ পদ্ধতিতে গ্রস রিজার্ভ ছিল ১৯ দশমিক ৪২ বিলিয়ন ডলার, বাংলাদেশ ব্যাংকের হিসাবে তা ছিল ২৫ বিলিয়ন ডলার।