বিশ্ব ব্যাংকে বাংলাদেশের বিকল্প নির্বাহী পরিচালক শরিফা খান

মেয়াদ পূরণের দুই বছর বাকি থাকতেই গত ৭ মার্চ আহমদ কায়কাউসের চুক্তি বাতিল করে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2024, 04:57 PM
Updated : 10 March 2024, 04:57 PM

অবসরোত্তর ছুটিতে থাকা সাবেক সচিব শরিফা খানকে বিশ্ব ব্যাংকের প্রধান কার্যালয়ে ‘বিকল্প নির্বাহী পরিচালক’ পদে নিয়োগ দিয়েছে সরকার। 

রোববার তাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আগামী তিন বছর তার এই নিয়োগ কার্যকর থাকবে। 

এর আগে এ পদে দায়িত্ব পালন করছিলেন সাবেক মুখ্য সচিব আহমদ কায়কাউস। মেয়াদ পূরণের দুই বছর বাকি থাকতেই গত ৭ মার্চ তার চুক্তি বাতিল করে সরকার। আর শরিফা খান গত নভেম্বরে পরিকল্পনা সচিবের পদ থেকে অবসরোত্তর ছুটিতে যান। 

রোববার প্রজ্ঞাপনে বলা হয়, “সরকারের প্রাক্তন সিনিয়র সচিব শরিফা খানকে তার অভোগকৃত অবসরোত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদে বিশ্ব ব্যাংকের ওয়াশিংটনে প্রধান কার্যালয়ে বাংলাদেশ সংশ্লিষ্ট কনস্টিটিউয়েন্সির জন্য বিকল্প নির্বাহী পরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হল। এ চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্রের মাধ্যমে নির্ধারিত হবে।“

Also Read: মেয়াদের দুই বছর বাকি থাকতে কায়কাউসের চুক্তি বাতিল

শরিফা খান বিসিএসের ১৯৯১ ব্যাচের (নবম ব্যাচ) কর্মকর্তা। তিনি কৃষি মন্ত্রণালয়, বিপিএটিসি, জেলা প্রশাসকের কার্যালয়, বিশ্ব বাণিজ্য সংস্থা সেল এবং বাণিজ্য মন্ত্রণালয়ে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাজ্যে বাংলাদেশ হাই কমিশনে কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২১ সালের ৯ ফেব্রুয়ারি থেকে তিনি পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরে সিনিয়র সচিব করে তাকে পরিকল্পনা সচিবের দায়িত্ব দেওয়া হয়।