কক্সবাজারে সাড়ে ৭ কোটি ডলার সহায়তা দিচ্ছে ইউএসএআইডি

নতুন এ সহায়তা তহবিলের মাধ্যমে রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীকে খাদ্য ও পুষ্টি সহায়তা, অবকাঠামো ব্যবস্থাপনা, দুর্যোগের ঝুঁকি হ্রাস ও অন্যান্য সহায়তা দেওয়া হবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 11:28 AM
Updated : 26 Jan 2023, 11:28 AM

কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গা শরণার্থী এবং খাদ্য ও জ্বালানির দাম বেড়ে চাপের মধ্যে থাকা স্থানীয় অধিবাসীদের জন্য সাড়ে ৭ কোটি ডলারের মানবিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)।

নতুন এ তহবিলের মাধ্যমে রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীকে খাদ্য ও পুষ্টি সহায়তা, অবকাঠামো ব্যবস্থাপনা, দুর্যোগের ঝুঁকি হ্রাস ও অন্যান্য সহায়তা দেওয়া হবে।

ইউএসএআইডি বুধবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) সহায়তায় এ তহবিলের মাধ্যমে দুর্দশায় থাকা ৬ লাখ মানুষকে জীবন রক্ষাকারী গুরুত্বপূর্ণ সেবা দেওয়া হবে।

খাদ্য ও পুষ্টি সহায়তায় ইলেক্ট্রনিক ভাউচারের মাধ্যমে নির্দিষ্ট বিতরণ সাইটে এসব জনগোষ্ঠীকে খাদ্য সরবরাহ করা হবে। ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী অপুষ্টিতে ভোগা শিশু, গর্ভবতী ও স্তন্যদানকারী মায়েদেরও দেওয়া হবে খাদ্য সহায়তা।

৩৩টি শরণার্থী ক্যাম্প এবং স্থানীয়ভাবে ১৩০টি কেন্দ্রে এ মানবিক সহায়তা দেওয়া হবে। অন্যদিকে দুর্যোগ ঝুঁকি হ্রাসে ডব্লিউএফপির মাধ্যমে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “ছয় বছর আগে বার্মার (মিয়ানমার) সেনাবাহিনীর গণহত্যা, জাতিগত নির্মূল এবং ভয়ঙ্কর নির্যাতনের মুখে রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে ৭ লাখ ৭৪ হাজারের বেশি রোহিঙ্গা পালিয়ে আসতে বাধ্য হয়। এ শরণার্থীদের বেশিরভাগই বাংলাদেশের কক্সবাজারে বিশ্বের অন্যতম বড় শরণার্থী শিবিরে বাস করছে।

“যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ। রোহিঙ্গাদের প্রয়োজনের পাশাপাশি তাদের আশ্রয় দেওয়া বাংলাদেশের উদার জনগোষ্ঠীর প্রতি সহায়তা চালিয়ে যাবে ইউএসএআইডি।”