বাংলাদেশের ৫৩ বাজেটের পথরেখা

স্বাধীনতা পরবর্তী সময়ে সামরিক থেকে গণতান্ত্রিক বিভিন্ন সরকারে ১৩ জন অর্থমন্ত্রী বা দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি ৫২টি বাজেট উপস্থাপন করেছেন এর আগে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 06:50 AM
Updated : 1 June 2023, 06:50 AM

স্বাধীন বাংলাদেশে তাজউদ্দিন আহমেদ ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করে ১৯৭২ সালে যে যাত্রার সূচনা করেছিলেন, সেই পথ ধরে বাংলাদেশের ৫৩তম বাজেট নিয়ে আসছেন আ হ ম মুস্তফা কামাল, যার আকার হবে সাড়ে সাত লাখ কোটি টাকার বেশি।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের এই বাজেট প্রস্তাব তুলে ধরবেন অর্থমন্ত্রী কামাল; তা পাস হবে ২৬ জুন। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

অর্থমন্ত্রী হিসেবে এটি হবে কামালের পঞ্চম বাজেট। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের টানা পঞ্চদশ বাজেট।

স্বাধীনতা পরবর্তী সময়ে সামরিক থেকে গণতান্ত্রিক বিভিন্ন সরকারে ১৩ জন অর্থমন্ত্রী বা দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি (অর্থ উপদেষ্টা অথবা সামরিক আইন প্রশাসকসহ) ৫২টি বাজেট উপস্থাপন করেছেন এর আগে।

তিন মেয়াদে সর্বোচ্চ বারোটি করে বাজেট দেওয়ার রেকর্ড রয়েছে দুই প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান এবং আবুল মাল আবদুল মুহিতের।

অর্থমন্ত্রী কামাল এবারের বাজেট বক্তৃতার শিরোনাম ঠিক করেছেন ‘উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে, স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা’।

বিদায়ী ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার ছিল ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। সংশোধনে তা ৬ লাখ ৬০ হাজার ৫০৭ কোটি টাকায় নেমে এসেছে।

বাংলাদেশের ৫৩ তম বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার হতে পারে বলে আভাস এসেছে।