চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফের ছাত্রলীগের অবরোধ

ছাত্রলীগের কমিটিতে পদ না পাওয়া নেতাকর্মীরা বেশ কিছুদিন ধরেই আন্দোলন চালিয়ে আসছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 06:14 AM
Updated : 19 Sept 2022, 06:14 AM

ছাত্রলীগের কমিটিতে পদ না পাওয়া নেতাকর্মীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ফটক অবরোধ করায় ক্লাস পরীক্ষা নিয়ে বিপাকে পড়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বগিভিত্তিক গ্রুপ ভিএক্স, বাংলার মুখ, রেড সিগনাল, উল্কা, এপিটাফ এবং কনকর্ডের নেতাকর্মীরা সোমবার সকাল ৬টার দিকে ক্যাম্পাসের মূল ফটকে তালা দিয়ে অবরোধে বসেন। তাদের অবারোধের কারণে শাটল ট্রেনও বন্ধ রয়েছে।

এই গ্রুপগুলো বিশ্ববিদ্যালয় ছাত্রলীগে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাসির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত। 

ভিএক্স উপ গ্রুপের নেতা এবং বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি প্রদীপ চক্রবর্তী দূর্জয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আমাদের যে পূর্ণাঙ্গ কমিটি হয়েছে, তাতে অনেক বিতর্কিতরা স্থান পেয়েছে এবং যোগ্য কর্মীরা বাদ পড়েছে। যোগ্য কর্মীদের অন্তর্ভুক্ত করার দাবিতেই অবরোধ চলছে।"

কোনো সমাধানের আশ্বাস না পেলে এই অবরোধ ‘অনির্দিষ্টকালের জন্য চলবে’ বলেও দূর্জয়ের ভাষ্য।

এদিকে শাটল ট্রেন এবং শিক্ষক ও শিক্ষার্থীদের বাস বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে না পারায় বিভিন্ন বিভাগের পূর্ব নির্ধারিত পরীক্ষাগুলো নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) চৌধুরী আমির মোহাম্মদ মুছা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজ ১৫টি বিভাগের মোট ১৭টি পরীক্ষা ছিল। এরমধ্যে ছয় বিভাগের ছয়টি পরীক্ষা হয়েছে। বাকি নয়টি বিভাগের ১১টি পরীক্ষা স্থগিত করেছে বিভাগগুলো।”

প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটাতো তারা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে কোনো দাবি জানায়নি। এগুলো সাংগঠনিক বিষয় সাংগঠনিকভাবেই তারা সমাধান করবে।"

একই দাবিতে গত ১১ সেপ্টেম্বরও বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে বিক্ষোভ দেখায় ছাত্রলীগের ওই ছয়টি গ্রুপ। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক