নতুন সূচি: ঢাকা-চট্টগ্রামে ট্রেনে লাগবে ৫ ঘণ্টারও কম

ঢাকা-চট্টগ্রাম পথে ডাবল লেইনের কাজ শেষ হওয়ায় বেশ কিছু ক্ষেত্রে ক্রসিংয়ে ট্রেনকে অপেক্ষা করতে হবে না। এজন্য বেশ কয়েকটির যাত্রা সময় কমছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2023, 05:38 PM
Updated : 18 Nov 2023, 05:38 PM

ঢাকা, চট্টগ্রাম ও সিলেটকে নিয়ে গঠিত পূর্ব রেলের সময়সূচিতে পরিবর্তন আসছে ১ ডিসেম্বর থেকে; নতুন সূচিতে ৫ ঘণ্টারও কম সময়ে চট্টগ্রাম থেকে ঢাকা যাওয়া যাবে ট্রেনে। 

রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওপিএস) মো. শহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নতুন সময়সূচি অনুমোদন হয়েছে। ১ ডিসেম্বর থেকে তা কার্যকর হবে। 

“রেলপথে ডাবল লেইনের কাজ শেষ হওয়ায় বেশ কিছু ক্ষেত্রে ক্রসিংয়ে ট্রেনকে অপেক্ষা করতে হবে না। এজন্য বেশ কয়েকটি ট্রেনের যাত্রা সময় কমছে। বেশির ভাগ ক্ষেত্রে ৩০ থেকে ৪৫ মিনিট কম সময় লাগবে গন্তব্যে পৌঁছাতে।” 

নতুন সূচি অনুসারে পূর্ব রেলের ২৫টি ট্রেনের মধ্যে সুবর্ণ, সোনার বাংলাসহ ঢাকা ও চট্টগ্রাম থেকে চলাচল করা সাতটি করে মোট ১৪টি ট্রেনের সময়সূচিতে পরিবর্তন এসেছে। 

এর ফলে চট্টগ্রাম-ঢাকা পথে আগের তুলনায় কম সময়ে চলাচল করা যাবে। চট্টগ্রাম থেকে পাঁচ ঘণ্টারও কম সময়ে ঢাকায় পৌঁছাতে পারবেন ট্রেনের যাত্রীরা।

ঢাকা-চট্টগ্রাম পথে নতুন সময় 

সুবর্ণ এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রাম স্টেশন থেকে সকাল ৭টায় ছেড়ে ঢাকা পৌঁছাতো ১২টা ২০ মিনিটে। নতুন সূচিতে এটি ছাড়বে সাড়ে ৭টায় এবং ঢাকা পৌঁছাবে বেলা ১২টা ২৫ মিনিটে। এতে সময় কমবে ২৫ মিনিট; ঢাকা যাওয়া যাবে ৪ ঘণ্টা ৫৫ মিনিটে। 

ঢাকা থেকে সুবর্ণ একপ্রেস ট্রেনটি আগে বিকাল সাড়ে ৪টায় ছেড়ে চট্টগ্রামে পৌঁছাতো রাত ৯টা ৫০ মিনিটে। নতুন সূচিতে একই সময়ে ছেড়ে সেটি চট্টগ্রাম পৌঁছাবে ৯টা ২৫ মিনিটে। 

এ পথে চলাচলকারী দ্রুতগামী আরেকটি ট্রেন সোনার বাংলা এক্সপ্রেস আগের সূচিতে বিকাল ৫টায় চট্টগ্রাম থেকে ছেড়ে ঢাকা পৌঁছাত রাত ১০টা ২০ মিনিটে। নতুন সূচিতে এটি বিকাল ৪টা ৪৫ মিনিটে চট্টগ্রাম থেকে ছেড়ে ঢাকা পৌঁছাবে ৯টা ৪০ মিনিটে। এতে ভ্রমণ সময় কমবে ২৫ মিনিট। 

এই ট্রেনটি ঢাকা থেকে সকাল ৭টায় ছেড়ে চট্টগ্রাম পৌঁছাতো বেলা ১২টা ২০ মিনিটে। নতুন সূচিতে একই সময়ে ছেড়ে ট্রেনটি চট্টগ্রাম পৌঁছাবে বেলা ১১টা ৫৫ মিনিটে। এতে সময় বাঁচবে ২৫ মিনিট। 

রাতের শেষ এক্সপ্রেস ট্রেন তূর্ণা চট্টগ্রাম থেকে রাত ১১টায় ছেড়ে ভোর ৫টা ১৫ মিনিটে ঢাকা পৌঁছাতো। নতুন সূচিতে তূর্ণা চট্টগ্রাম থেকে রাত সাড়ে ১১টায় ছেড়ে ভোর ৫টা ১৫ মিনিটে ঢাকা পৌঁছবে। এতে সময় কম লাগবে ৩০ মিনিট। 

বিপরীতে তূর্ণা এক্সপ্রেস ঢাকা থেকে রাত সাড়ে ১১টায় ছেড়ে চট্টগ্রাম পৌঁছাত সকাল ৬টা ২০ মিনিটে। নতুন সূচিতে রাত ১১টা ১৫ মিনিটে ছেড়ে এটি চট্টগ্রাম পৌঁছাবে সকাল ৫টা ১৫ মিনিটে। এতে আগের তুলনায় ৫০ মিনিট কম সময় লাগবে। 

চট্টলা এক্সপ্রেস ট্রেনটি সকাল সাড়ে ৮টায় চট্টগ্রাম স্টেশন ছেড়ে ঢাকায় পৌঁছায় বেলা ৩টা ৫০ মিনিটে৷ নতুন সময় অনুসারে এটি চট্টগ্রাম স্টেশন ছাড়বে সকাল ৬টায়। ঢাকায় পৌঁছাবে দুপুর ১২টা ১০ মিনিটে। এতে সময় কমবে ১ ঘণ্টা ১০ মিনিট। 

বিপরীতে চট্টলা এক্সপ্রেস ঢাকা থেকে বেলা ১টা ৪৫ মিনিটে ছেড়ে চট্টগ্রাম এসে পৌঁছাবে রাত ৮টা ১০ মিনিটে। এটি আগে ঢাকা থেকে বেলা ১টায় ছেড়ে রাত সাড়ে ৮টায় চট্টগ্রাম আসতো। এ যাত্রায় ৫৫ মিনিট কম সময় লাগবে। 

চট্টগ্রাম থেকে মহানগর গোধূলী আগে ৩টায় ছেড়ে ঢাকা পৌঁছাতো রাত ৯টা ২৫ মিনিটে। ট্রেনটি আগের মত নতুন সূচিতেও বেলা ৩টায় ছাড়বে আর ঢাকায় পৌঁছাবে রাত ৮টা ৫৫ মিনিটে। এতে সময় বাঁচবে ৩০ মিনিট। 

মহানগর প্রভাতী ঢাকা থেকে ৭টা ৪৫ মিনিটে ছেড়ে বেলা ২টায় পৌঁছাত চট্টগ্রামে। নতুন সূচিতে একই সময়ে ঢাকা থেকে রওনা হয়ে চট্টগ্রাম পৌঁছাবে ১টা ৩৫ মিনিটে। এতে ২৫ মিনিট সময় কম লাগবে। 

মহানগর এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রাম থেকে বেলা ১২টা ৩০ মিনিটে ছেড়ে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে ঢাকা পৌঁছাতো। ট্রেনটি নতুন সূচিতে একই সময়ে ছেড়ে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে ঢাকা পৌঁছাবে। এতে ৩০ মিনিট সময় বাঁচবে। 

বিপরীতে মহানগর এক্সপ্রেস ঢাকা থেকে রাত ৯টা ২০ মিনিটে ছেড়ে ভোর ৪টা ৫০ মিনিটে চট্টগ্রামে পৌঁছাতো। নতুন সূচিতে ট্রেনটি একই সময়ে ছেড়ে রাত ৩টা ৩০ মিনিটে চট্টগ্রামে পৌঁছাবে। এতে এক ঘণ্টা ২০ মিনিট কম সময় লাগবে।

অন্য ট্রেনের সূচি 

অন্যদিকে পাহাড়িকা এক্সপ্রেসে নতুন সূচিতে চট্টগ্রাম থেকে সকাল ৭টা ৫০ মিনিটে সিলেটের উদ্দেশ্যে রওনা হবে। এ যাত্রায় সময় লাগবে ৮ ঘণ্টা ৪০ মিনিট, যা আগের সূচির তুলনায় ২০ মিনিট কম। ট্রেনটি এখন সকাল ৯টায় চট্টগ্রাম স্টেশন ছাড়ে। 

বিপরীতে পাহাড়িকা এক্সপ্রেস সিলেট থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাবে সকাল সাড়ে ১০টায়। 

এ পথের আরেকটি ট্রেন উদয়ন এক্সপ্রেস আগের মতোই চট্টগ্রাম থেকে ছাড়বে রাত ৯টা ৪৫ মিনিটে এবং সিলেট পৌঁছাবে ভোর ৫টা ৪৫ মিনিটে, যা আগের সূচির তুলনায় ১৫ মিনিট কম। 

চাঁদপুরগামী মেঘনা এক্সপ্রেস আগে বিকাল সোয়া ৫টায় ছাড়লেও নতুন সূচিতে ছাড়বে সন্ধ্যা ৬টায়। চাঁদপুর পৌঁছাবে রাত ১০টায়। চাঁদপুর থেকে মেঘনা এক্সপ্রেস আগের মতই ছাড়বে ভোর ৫টায়।

ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস নতুন সূচি অনুসারে চট্টগ্রাম স্টেশন ছেড়ে যাবে সকাল ৯টা ১৫ মিনিটে। আগের সময়সূচিতে যাত্রার সময় ছিল সকাল ৭টা ২০ মিনিট। আর ময়মনসিংহ থেকে এটি চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাবে রাত ৮টা ১০ মিনিটে। 

সিলেটগামী পারাবাত ট্রেন ঢাকা থেকে ছাড়বে সকাল ৬টা ৩০ মিনিটে। এটি আগে ছাড়ত ৬টা ২০ মিনিটে। সিলেট থেকে এটি ঢাকার উদ্দেশে রওনা দেবে বেলা সাড়ে ৩টায়। 

সিলেটগামী উপবন এক্সপ্রেসের ঢাকা ছাড়ার নতুন সময় বেলা ১১টায়। যদিও এটি এখন ছেড়ে যায় সকাল সাড়ে ৮টায়। ঢাকাগামী এ ট্রেন সিলেট স্টেশন থেকে ছাড়বে রাত ১১টায়। 

এছাড়া ঢাকা-তারাকান্দি পথের অগ্নিবীণা এক্সপ্রেস, কিশোরগঞ্জগামী এগারসিন্দুর গোধূলী, সিলেটগামী কালনী এক্সপ্রেস, ঢাকা থেকে কিশোরগঞ্জগামী কিশোরগঞ্জ এক্সপ্রেস এবং জামালপুর এক্সপ্রেস ট্রেনের যাত্রার সময় পরিবর্তন করা হয়েছে নতুন সূচিতে।