চবিতে ভর্তি পরীক্ষা শুরু মঙ্গলবার

এ বছর ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে ১ লাখ ৪৩ হাজার ৭২৭ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিচ্ছেন; প্রতি আসনের জন্য লড়বেন ২৯ জন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2022, 03:19 PM
Updated : 15 August 2022, 03:19 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা মঙ্গলবার শুরু হচ্ছে।

এ বছর মোট ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে ১ লাখ ৪৩ হাজার ৭২৭ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিচ্ছেন। এবছর প্রতি আসনের জন্য লড়বেন ২৯ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া জানান, প্রথম দিন ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ৫৪ হাজার ১০৬ জন। সকালের শিফটে পরীক্ষা দেবেন ২৭ হাজার ৫৩ জন। একই সংখ্যক পরীক্ষার্থী বিকেলের শিফটে পরীক্ষা দিবেন।"

চবি'র আইসিটি সেলের পরিচালক অধ্যপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এবারের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে সর্বমোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৪৩ হাজার ৭২৭টি।

"এর মধ্যে ‘এ’ ইউনিটে পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ১০৬ জন, ‘বি’ ইউনিটে ৩৫ হাজার ৭৭৯ জন, ‘সি’ ইউনিটে ১১ হাজার ৬০ জন, ‘ডি’ ইউনিটে ৩৯ হাজার ৩৯২ জন, ‘বি-১’ ইউনিটে ১ হাজার ৫৭৯ এবং ‘ডি-১’ ইউনিটে ১ হাজার ৮১১ জন পরীক্ষার্থী আবেদন জমা দিয়েছেন।"

প্রক্টর জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ভর্তিচ্ছুদের নিরাপত্তার ক্যাম্পাসে ৮০০ পুলিশ মোতায়েন থাকবে। তাছাড়া সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নজরদারি করবে।

শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের নতুন শিডিউল দেওয়া হয়েছে বলে জানান তিনি।

ভর্তি পরীক্ষার সময়সূচি

১৬ অগাস্ট: ‘এ’ ইউনিট- দুই শিফটে বিজ্ঞান/জীববিজ্ঞান/ইঞ্জিনিয়ারিং/মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিসারিজ অনুষদের সকল বিভাগ।

১৯ অগাস্ট: ‘সি’ ইউনিট- ব্যবসা প্রশাসন অনুষদের সকল বিভাগ।

২০ অগাস্ট: ‘বি’ ইউনিট- দুই শিফটে কলা ও মানববিদ্যা অনুষদের সকল বিভাগ।

২২ অগাস্ট: ‘ডি’ ইউনিট- দুই শিফটে সমাজবিজ্ঞান অনুষদের সকল বিভাগ, আইন অনুষদের আইন বিভাগ ও জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ও ব্যবসা প্রশাসন অনুষদের সব বিভাগ।

এছাড়া ২৪ অগাস্ট সকালে কলা ও মানববিদ্যা অনুষদের নাট্যকলা, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ নিয়ে উপ-ইউনিট ‘বি-১’ এবং একইদিন বিকালে শিক্ষা অনুষদের ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সাইন্স বিভাগের ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দুই শিফটের পরীক্ষাগুলোর ক্ষেত্রে সকালের শিফটের পরীক্ষা শুরু হবে ৯টা ৪৫ মিনিটে। বিকালের শিফট শুরু হবে ২টা ১৫ মিনিটে।

শাটল ট্রেনের সূচি

ভর্তি পরীক্ষার দিনগুলোতে পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ শাটল ট্রেনের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প‌্রশাসন। ১৬, ১৯, ২০, ২২ ও ২৪ অগাস্ট এসব ট্রেন চলবে।

পরীক্ষার দিনগুলোতে নগরীর বটতলী রেলস্টেশন থেকে যথাক্রমে সকাল ৬টা, সাড়ে ৬টা, ৮টা ১৫ মিনিট, ৮টা ৪৫ মিনিট, ১১টা ৪০ মিনিট, দুপুর ১২টা, বিকেল ৩টা, ৪টা ও রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে ছেড়ে যাবে।

অন্যদিকে বিশ্ববিদ্যালয় স্টেশন থেকে যথাক্রমে সকাল ৭টা ৫ মিনিট, সকাল ৭টা ৩৫ মিনিট, সকাল ৯টা ২০ মিনিট, সকাল ১০টা, দুপুর ১টা, বেলা দেড়টা, বিকেল ৫টা, বিকেল সাড়ে ৫টা ও রাত ৯টা ১০ মিনিটে বিশ্ববিদ্যালয় স্টেশন হতে নগরীর বটতলীর উদ্দেশে ট্রেন ছেড়ে যাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক