নাচ-গান-আবৃত্তিতে চট্টগ্রামে বর্ষাবরণ

“আমাদের পৃথিবী যাতে মরুভূমি হয়ে না যায়, এই বর্ষা যাতে নিয়মিত আসে সেজন্য শিশু-কিশোদেরই এগিয়ে আসতে হবে।”

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2023, 05:35 PM
Updated : 15 June 2023, 05:35 PM

নাচ-গান-আবৃত্তি ও কথামালার মধ্য দিয়ে চট্টগ্রামে বর্ষাকে বরণ করে নিল জাতীয় শিশু কিশোর সংগঠন ‘খেলাঘর’।

আষাঢ়ের প্রথমদিন বৃহস্পতিবার সন্ধ্যায় নগরীর থিয়েটার ইনস্টিটিউটে ‘বর্ষাবরণ’ অনুষ্ঠানের আয়োজন করে খেলাঘর চট্টগ্রাম মহানগর।

অনুষ্ঠানে কবি ও সাংবাদিক ওমর কায়সার বলেন, “ঋতু বৈচিত্র্যের দেশ এই বাংলাদেশ। গ্রীষ্মের রিক্ততাকে ঐশ্বর্যের পূর্ণতায় ভরে দিতে সাড়ম্বরে-গুরুগম্ভীর রূপে প্রকৃতিতে বর্ষার আবির্ভাব ঘটে। প্রাণহীন প্রকৃতিতে জাগে অপূর্ব প্রাণ-স্পন্দন। বাংলার প্রকৃতি ফিরে পায় তার চিরচেনা সবুজ-শ্যামল সাজ।

“অবিরাম বৃষ্টি ধারায় প্রকৃতির সর্বত্র লাগে শিহরণ, জাগে সজীবতা। অপূর্ব মেঘের সমারোহে শ্যামল, সুন্দর, নয়নাভিরাম বর্ষা বাংলার প্রকৃতিতে নিয়ে আসে ছায়াঘন দিন। বৃষ্টির ছোঁয়ার কদম, কেয়া, হাসনাহেনার মাতাল গন্ধে প্রকৃতি-হৃদয়ের দ্বার হয় উন্মুক্ত।”

ওমর কায়সার বলেন, “পৃথিবী ক্রমশ উষ্ণ হচ্ছে। সবুজের সমারোহ দিনে দিনে কমছে। বর্ষা আমাদের প্রকৃতিতে প্রাণের সঞ্চার ঘটায়। বর্ষাকালেই নতুন নতুন চারা গাছ হয়। বর্ষার বৃষ্টির পানি বড় গাছ হয়ে ওঠে আর গাছ আমাদের বাঁচিয়ে রাখে।

“আমাদের পৃথিবী যাতে মরুভূমি হয়ে না যায়, এই বর্ষা যাতে নিয়মিত আসে সেজন্য শিশু-কিশোদেরই এগিয়ে আসতে হবে। সবুজকে ভালোবাসতে হবে। বেশি করে চারা গাছ লাগাতে হবে। পাহাড় ধ্বংস করবো না। প্রকৃতিকে ভালোবাসবো।”

খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি নাট্যজন মুনির হেলালের সভাপতিত্বে কথামালায় অংশ নেন খেলাঘর কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী রথীন সেন, মহানগর কমিটির সহ-সভাপতি দেবাশীষ রায় ও সাধারণ সম্পাদক বিশ্বজিৎ বসু।

খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য ও মহানগরের সহ-সভাপতি অধ্যাপক রোজী সেন’র সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মহানগর কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য পার্থ প্রতীম নাহা।

অনুষ্ঠানে সঙ্গীত পরিচালনায় ছিলেন শুচিস্মিতা চৌধুরী, তৃষা দাশ। নৃত্য পরিচালনায় ছিলেন তরুণ চক্রবর্তী।