সরকার পতনের মাধ্যমে জনগণের বিজয় হবে: নোমান

জনগণের ‘খর্ব হওয়া’ সব অধিকার আন্দোলনের মাধ্যমে ফিরিয়ে আনতে চান বিএনপির এই ভাইস চেয়ারম্যান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2023, 04:26 PM
Updated : 20 Feb 2023, 04:26 PM

বর্তমান সরকার জনগণের মালিকানা ‘ছিনিয়ে নিয়েছে’ বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

আন্তর্জা‌তিক মার্তৃভাষা দিবস উপলক্ষে সোমবার বিকালে দলের এক আলোচনা সভায় তিনি বলেন, এই সরকার জনগণের সব অধিকার খর্ব করেছে। আন্দোলনের মাধ্যমে তার পতন ঘটাতে হবে।

“এদেশের মানুষ আন্দোলনের মাধ্যমে এই সরকারের পতন চায়। জনগণের অধিকার আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথে আছি, রাজপথে থাকব। এই সরকারের পতনের মাধ্যমে জনগণের বিজয় সুনিশ্চিত করা হবে।”

‘রাষ্ট্র সংস্কারে’ বিএনপির ২৭ দফার রূপরেখা দেওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, এ সরকারের অধীনে কোনো নির্বাচন হলে তা গ্রহণযোগ্য হবে না। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হতে হবে। এই নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচন হবে না।

ভাষা আন্দোলনের প্রেক্ষাপট টেনে নোমান বলেন, ওই আন্দোলন শুধু ভাষার মধ্যে সীমাবদ্ধ ছিল না। ১৯৪৮ সাল থেকেই তৎকালীন পশ্চিম পাকিস্তান- এর বিরুদ্ধে এদেশের মানুষ আন্দোলন শুরু করে। এরপর রাষ্ট্রভাষা বাংলা করার জন্য আন্দোলন তীব্রতা পায়।

“বিশ্বের কোনো দেশ নেই যে ভাষা প্রতিষ্ঠা করার জন্য প্রাণ দিতে হয়েছে। একমাত্র বাঙালি জাতিকে ভাষার জন্য প্রাণ দিতে হয়েছে।”

আন্তর্জা‌তিক মার্তৃভাষা দিবস উপলক্ষে এদিন আলোচনাসভার আয়োজন করে মহানগর বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো।

নগরের আহ্বায়ক শাহাদাত হোসেনের সভাপতিত্বে এবং সদস্য সচিব আবুল হাশেম বক্করের সঞ্চালনায় বিএনপির কেন্দ্রীয় শ্রম বিষয়ক সম্পাদক এম নাজিমুদ্দিন, চট্টগ্রাম দক্ষিণ জেলার আহ্বায়ক আবু সুফিয়ান, সিদ্দিক আহমেদ, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এস এম বদরুল আনোয়ার, খুরশিদ জামিল, জাহিদুল করিম কচি সভায় বক্তব্য দেন।