ছাত্রলীগের ৯ কর্মীকে ‘শোকজ’ করল চবি কর্তৃপক্ষ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের ‘হুমকি দেওয়ার’ ঘটনায় ৯ ছাত্রলীগ কর্মীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2022, 10:32 AM
Updated : 28 June 2022, 10:32 AM

মঙ্গলবার ওই শিক্ষার্থীদের এ নোটিশ পাঠানো হয়েছে বলে জানান প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গত ১৬ জুন রাতে সাংবাদিকদের হুমকির ঘটনায় ১৯ জুন চবি সাংবাদিক সমিতি একটি অভিযোগ করেছিল।

“ওই অভিযোগের প্রেক্ষিতে আজ ৯ জনকে শোকজ করা হয়েছে। তাদের ৭ কার্যদিবসের মধ্যে এ ঘটনার কারণ দর্শাতে বলা হয়েছে।”

শোকজ হওয়া শিক্ষার্থীরা হলেন- লোকপ্রশাসন বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী আব্দুল্লাহ আল জোবায়ের (নিলয়), অর্থনীতি বিভাগের ২০১৬-১৭ সেশনের রানা আহমেদ ও ওয়ায়দুল হক লিমন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৬-১৭ সেশনের আশিষ দাস, দর্শন বিভাগের ২০১৭-১৮ সেশনের সাজ্জাদুর রহমান, সংস্কৃত বিভাগের ২০১৫-১৬ সেশনের তুষার তালুকদার বাপ্পা, হিসাববিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের আহম্মদ উল্লাহ রাব্বি ও একই বিভাগের ২০১৮-১৯ সেশনের জাহিদুল ইসলাম এবং সংস্কৃত বিভাগের ২০১৯-২০ সেশনের রুদ্র তালুকদার।

চবি সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ১৬ জুন বিশ্ববিদ্যালয়ের আলাওল হলে ছাত্রলীগ নেতা ইলিয়াসের বেশ কয়েকজন অনুসারী তার কক্ষে গিয়ে সাংবাদিকদের হল থেকে বের করে দেওয়ার হুমকি দেন।

“এসময় তারা অকথ্য ভাষায় গালিগালাজও করেন। ছাত্রলীগের নামধারী ওই কর্মীরা তখন বলেন, ‘এই হল আমাদের। হল আমরা লিজ নিছি। যখন ইচ্ছা তোদেরকে হল থেকে বের করে দেব৷ এই রুম যদি তোদের হয়, পুরা হল আমাদের। কি করবি তোরা? নিউজ করবি? কর। আমরা সাংবাদিক- প্রক্টর খাই না’।”

এ নিয়ে ১৯ জুন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।

এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য উপাচার্যও নির্দেশ দিয়েছেন বলে জানান চবি সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলাম।

জানতে চাইলে চবি ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ইলিয়াস হোসেন ক্ষোভ জানিয়ে বলেন, “সাংবাদিকদের সাথে ছাত্রলীগ কর্মীরা কথা বলে যেহেতু মহা অন্যায় করে ফেলেছেন! আমার মনে হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উচিত ওইসব ছাত্রলীগ কর্মীদের বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে নিয়ে ফাঁসিতে ঝুলানো।”

এরপর ইলিয়াস মোবাইল ফোনে সংযোগ বিচ্ছিন্ন করে দেন।